খুলনায় প্রতিমাসে গড়ে ৮ হাজার রোগী ডায়রিয়ায় আক্রান্ত

0
447

বেল্লাল হোসেন সজলঃ

বৈরী আবহাওয়া, দিনে গরম রাতে ঠান্ডা এবং বিশুদ্ধ পানির অভাবে খুলনায় ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। শিশু হাসপাতাল ও সংক্রামক ব্যাধি হাসপাতালে রোগীর ভীড় ক্রমান্বয়ে বাড়ছে। প্রতিমাসে গড়ে ৮ হাজার রোগী ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। এ বছরে সংক্রামক ব্যাধি হাসপাতালে চিকিৎসা অবস্থায় ৫ জন ডায়রিয়া আক্রান্ত রোগী মারা গেছে। শিশু হাসপাতালে প্রতিমাসে গড়ে মৃত্যুর সংখ্যা গড়ে ৩০ এর উপরে।

এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত জেলায় ৩২ হাজার ৪৬৯জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১১টি হাসপাতালে চিকিৎসা নিয়েছে। ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যান কেন্দ্রে ৫০৮ জন বহিঃ বিভাগে চিকিৎসা নেয়। এ তথ্য সিভিল সার্জন কার্যালয়ের। আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে ডুমুরিয়া উপজেলা। এছাড়া দাকোপ, বটিয়াঘাটা, রূপসা, তেরখাদা, দিঘলিয়া, ফুলতলা, পাইকগাছা ও কয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ প্রতিমাসে গড়ে ৫’শ জন চিকিৎসা নিচ্ছে। ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ এ প্রতিবেদককে জানান, মৌসুম পরিবর্তন, হঠাৎ গরম, শেষ রাতে ঠান্ডা, অপুষ্টি, অপরিচ্ছন্ন ও বাশী খাবারের কারনে ডায়রিয়া দেখা দিচ্ছে। আক্রান্তের দিক থেকে ডুমুরিয়া, পাইকগাছা, বটিয়াঘাটা এগিয়ে আছে। সরকারী হাসপাতালের পক্ষ থেকে প্রয়োজনীয় ওষুধ সরবারহ করা হচ্ছে।

শিশু হাসপাতাল কতৃপক্ষ জানান, জানুয়ারি থেকে আগষ্ট পর্যন্ত সাড়ে এগার হাজার শিশু এই হাসপাতালে চিকিৎসা নিতে আসে। তার মধ্যে অর্ধেক ডায়রিয়ায় আক্রান্ত। এ সময় সাড়ে ৪’শ শিশু মারা যায়। তার মধ্যে অর্ধেক ডায়রিয়া আক্রান্ত।

সংক্রামক ব্যাধি হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মোঃ হাবিবুর রহমান জানান, জানুয়ারি থেকে আগষ্ট পর্যন্ত এখানে ৪ হাজার ২২৬ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নেয়। তার মধ্যে ৫ জনের মৃত্যু হয়। তার দেওয়া তথ্য অনুযায়ী শনিবার ১৫ জন এবং রবিবার ৬ জন রোগী ভর্তি হয়। প্রাথমিক ওষুধ সরবারহ করা হচ্ছে, তবে প্রয়োজনীয় স্যালাইন সরবারহ করা যাচ্ছে না।