খুলনায় চিংড়িতে অপদ্রব্য পুশ, ৪ জনকে ১৫ দিনের কারাদ- ও ১ লাখ টাকা জরিমানা

0
413

টাইমস প্রতিবেদক:
খুলনায় চিংড়িতে অপদ্রব্য (জেলি) পুশ করায় চারজনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদ- ও ২৫ হাজার টাকা করে ১ লাখ টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। সোমবার দুপুর ২টায় রূপসা উপজেলার বাগমারা এলাকায় এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যজিস্ট্রেট দেবাশীষ বসাক।
জেলা প্রশাসন সূত্র জানায়, নির্বাহী ম্যজিস্ট্রেট দেবাশীষ বসাকের নেতৃত্বে খুলনার রূপসা উপজেলার বাগমারা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনাকালে তিনজন ব্যক্তিকে চিংড়িতে জেলি পুশ করতে দেখেন কর্তব্যরত নির্বাহী ম্যজিস্ট্রেট, মৎস্য বিভাগের কর্মকর্তাগণ এবং কোস্টগার্ডের সদস্যগণ। সোহান শেখ (১৯), মোঃ শাহাজাহান (২২) ও শেখ কানন (২৩) নামের উক্ত তিন আসামি ও জেলি পুশ করার উদ্দেশ্যে চিংড়ি পরিবহনকারী ভ্যানচালক ইব্রাহিম হাওলাদার (৩০) কে হাতেনাতে আটক করেন কোস্ট গার্ডের সদস্যগণ।
জিজ্ঞাসাবাদে তিনজন আসামি তাদের দোষ স্বীকার করেন এবং এধরনের কর্মকা-ে তাদের সংশ্লিষ্টতা অনেক দিনের বলেও তারা জানান। ভ্যান-চালক ইব্রাহিম হাওলাদারও তার দোষ স্বীকার করেন। দোষ স্বীকারোক্তির ভিত্তিতে কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ এর যথাযথ ধারার বিধান মোতাবেক সোহান শেখ (১৯), মোঃ শাহাজাহান (২২) ও শেখ কানন (২৩)- কে ১৫ দিন করে বিনাশ্রম কারাদ- এবং উক্ত তিন জনসহ ভ্যান-চালক ইব্রাহিম হাওলাদার (৩০)- কে ২৫ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা করেন।
মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা করেন মৎস্য বিভাগ ও কোস্ট গার্ডের সদস্যগণ। ভোক্তাদের অধিকার সংরক্ষণে এবং হোয়াইট গোল্ড খ্যাত চিংড়ির রপ্তানি আয় সমুন্নত রাখতে জেলা প্রশাসন, খুলনা’র এমন উদ্যোগ অব্যাহত থাকবে।