খুলনায় গুজব প্রতিরোধ ও উন্নয়ন সংবাদ প্রচারে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

0
164

তথ্য বিবরণী:
গুজব প্রতিরোধ ও উন্নয়ন সংবাদ প্রচারে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা শনিবার (১৩ ফেব্রæয়ারি) সকালে খুলনা সার্কিট হাউজ সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। আঞ্চলিক তথ্য অফিস খুলনার আয়োজনে এই মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার। প্রধান অতিথি এ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
মতবিনিময় সভায় অংশগ্রহণ করে খুলনায় কর্মরত বিভিন্ন গণমাধ্যম প্রতিনিধিবৃন্দ বলেন, গুজব ছড়ায় নিউ মিডিয়াকর্মীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইন নিউজ পোর্টালগুলোতে দেশ বিদেশ থেকে যে ধরণের অপপ্রচার চালানো হয় তা নিয়মিত নজরদারি করে আইনের আওতায় আনতে হবে। যারা এ সমস্ত গুজব লাইক, কমেন্ট ও শেয়ার করে অপপ্রচারকে উসকে দেয় তাদের বিরুদ্ধেও আইনী ব্যবস্থা নিতে হবে। একই সাথে উন্নয়ন সংবাদ প্রচারে সঠিক তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে তারা বলেন, সঠিক উৎস থেকে তথ্য সরবরাহ করা হলে তথ্য বিভ্রাট ঘটার সুযোগ থাকে না।
মুল প্রবন্ধে প্রধান অতিথি সরকারের নানামুখী উন্নয়ন কর্মকা-ের বাস্তবচিত্র তুলে ধরেন এবং গুজব প্রতিরোধে সরকারের গৃহীত নানা উদ্যোগের বর্ণনা দেন। তিনি সরকারের উন্নয়ন সংবাদ প্রচার এবং গুজবের বিরুদ্ধে ভূমিকা রাখার জন্য গণমাধ্যম প্রতিনিধিদের প্রতি আহবান জানান।
খুলনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো: ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন এবং সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মো: মাহবুব আলম সোহাগ। স্বাগত জানান খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ। মতবিনিময় সভায় খুলনার বিভিন্ন স্থানীয় দৈনিক পত্রিকার সম্পাদক, বিভিন্ন জাতীয় পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ার খুলনা ব্যুরো প্রধানগণ অংশগ্রহণ করেন।