খুলনায় কেসিসির ব্যবস্থাপনায় কোরবানীর পশুর হাট শুরু

0
466

নিজস্ব প্রতিবেদক:
খুলনা মহানগরীর জোড়াগেট পাইকারী কাঁচাবাজারে শুরু হয়েছে নগরীর একমাত্র কোরবানীর পশুর হাট। গত বৃহস্পতিবার বিকাল ৪টায় এই হাটের উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান। অন্যান্যবারের এবারও খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নিজস্ব ব্যবস্থাপনায় এই হাট পরিচালনা করছে। হাট চলবে আগামী ২২ আগস্ট ঈদের দিন সকাল ৯টা পর্যন্ত।
এদিকে হাট ঘুরে দেখা গেছে, উদ্বোধন হলেও হাটে পশুর আমদানি এখনো শুরু হয়নি। বিভিন্ন এলাকা থেকে অল্পকিছু দেশী গরু হাটে এসেছে। প্রথমদিনে কোনো গরু বা ছাগল বিক্রি হয়নি।
কেসিসির হাট পরিচালনা কমিটির আহ্বায়ক কাউন্সিলর শামসুজজ্জামান মিয়া স্বপন জানান, ৭ দিন আগে হাট উদ্বোধন হলেও মূলত ঈদের তিন দিন আগে থেকে কেনাবেচা শুরু হয়। এই ক’দিন বিভিন্ন এলাকা থেকে কোরবানীর গরু ও ছাগল নিয়ে আসেন খামারীরা। ক্রেতারা দাম যাচাই করেন।
তিনি বলেন, সুষ্ঠুভাবে হাট পরিচালনার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। হাটে আগত গরু ব্যবসায়ী ও ক্রেতাদের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, আনসারের পাশাপাশি নিজস্ব নিরাপত্তা কর্মী নিয়োগ করা হয়েছে। বসানো হয়েছে পর্যাপ্ত সিসি টিভি ক্যামেরা। এছাড়া জাল টাকা শনাক্তকরণ মেশিন, গরু ও ছাগলের জন্য পৃথক ভেটেরিনারি সার্জন ও চিকিৎসক আনা হয়েছে।
উল্লেখ্য, বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় হাটের উদ্বোধন করা হয়। সিটি মেয়র মনিরুজ্জামান মনি এতে সভাপতিত্ব করেন। অন্যান্য মধ্যে উপস্থিত ছিলেন উপ-পুলিশ কমিশনার মোল্লা জাহাঙ্গীর হোসেন, প্যানেল মেয়র আনিসুর রহমান বিশ্বাস ও হাফিজুর রহমান, কাউন্সিলর শামসুজ্জামান মিয়া স্বপন, আলী আকবর টিপু, হাফিজুর রহমান মনি, জেড এ মাহমুদ ডন প্রমুখ।