খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

0
646

তথ্যবিবরণী : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শনিবার (১৩ অক্টোবর) খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৮ পালিত হয়। খুলনা জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, মহড়া ও চিত্রাংকন প্রতিযোগিতা। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এ বারে দিবসটির প্রতিপাদ্য ‘কমাতে হলে সম্পদের ক্ষতি, নিতে হবে দুর্যোগের পূর্ব প্রস্তুতি’।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ ভৌগলিক কারণেই দুর্যোগপ্রবন অঞ্চল। এ দেশের মানুষ দীর্ঘদিন ধরে দুর্যোগের সাথে নিজেকে মানিয়ে নিয়ে বসবাস করে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পরেই ১৯৭২ সালে দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রম শুরু করেন। সে সময়ে প্রাকৃতি দুর্যোগে আক্রান্ত মানুষের আশ্রয়ের জন্য মুজিব কেল্লা তৈরি করা হয়। বক্তারা বলেন, দুর্যোগের পূর্ব প্রস্তুতি যত বেশি নেয়া যাবে, দুর্যোগের ক্ষয়ক্ষতি তত কমিয়ে আনা সম্ভব। এজন্য মানুষের মধ্যে সচেতনার কোন বিকল্প নেই। খুলনায় দুর্যোগের সময় মানুষের আশ্রয়ের জন্য আটটি মালল্টিপারপাস সাইক্লোন সেন্টার নির্মাণ করা হয়েছে এবং এ অর্থবছরে আরও ১৬টি সাইক্লোন সেন্টার নির্মাণ করা হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. মনিরুজ্জামান। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মোঃ আবুল হোসেন, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ এবং মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবীর। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার। সভায় সরকারি কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থী, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন এনজিও এবং রেড ক্রিসেন্ট সোসাইটির বিপুল সংখ্যক সদস্য অংশগ্রহণ করেন।

এসময় চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে খুলনা কালেক্টরেট চত্ত্বরে ফায়ার সার্ভিসের আয়োজনে দুর্যোগকালীন মহড়া অনুষ্ঠিত হয়। এর আগে দিবসটি উপলক্ষে শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।