খুলনায় অহেতুক ঘোরাফেরায় প্রশাসনের অর্থদন্ডে ৬৭ জন : গুজবে আটক ৩

0
873
খুলনা মহানগরীর বিভিন্ন এলাকায় বৃহস্পতিবার টহল ও মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট

সুমন আশিক:
খুলনা জেলা ও মহানগরীতে চলছে লকডাউন। জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এমন ঘোষণা দেয় বুধবার। সেই ধারাবাহিকতা বজায় রাখতে এবার কঠোর হয়েছে খুলনার প্রশাসন-পুলিশসহ আইনশৃংখলা বাহিনী। গত দুইদিনে কতিপয় পদক্ষেপ সেই চিত্র মেলে। এরমধ্যে একদিকে যেমন অর্থদন্ড করা হচ্ছে অহেতুক ঘোরাফেরা, আড্ডা ও মোটরসাইকেলে দুজন চড়ার দায়ে। অপরদিকে ঠিক তেমনি একাধীক ব্যাক্তিকে আটক করা হয়েছে, করোনা নিয়ে গুজব ও মিথ্যা সংবাদ প্রচারের দায়ে। করোনা সংকট মোকাবেলায় গৃহিত এসব উদ্যোগ অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

খুলনা জেলা প্রশাসন:
খুলনা মহানগরীর বিভিন্ন এলাকায় বৃহস্পতিবার টহল ও মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মিজানুর রহমান, মোঃ ইসমাইল হোসেন, মোঃ রাকিবুল হাসান, দেবাশীষ বসাক ও নূরী তাসমিন ঊর্মি। জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশনায় ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: ইউসুপ আলীর তত্ত¡বধানে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং বিদেশ-ফেরত ব্যক্তিগণের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতকল্পে তারা অভিযান চালান। বৃহস্পতিবার খুলনা মহানগরীর সোনাডাঙ্গা, সাত রাস্তার মোড়, শিববাড়ী মোড়, বয়রা বাজার, নূরনগর ও দৌলতপুর বাজার এলাকায় টহল ও মোবাইল কোর্ট পরিচালনা করে ৩৭ জন ব্যক্তিকে দণ্ডবিধি, ১৮৬০ এর ১৮৮ ও ২৬৯ ধারায় এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪০ ধারায় মোট ৩১,৫০০/- টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এদিকে বুধবার (৯ এপ্রিল) খুলনা মহানগরীর বিভিন্ন এলাকায় টহল ও মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সেটু কুমার বড়ুয়া, মোঃ রাকিবুল হাসান ও দেবাশীষ বসাক। এদিন খুলনা মহানগরীর খালিশপুর, সোনাডাঙ্গা, নতুন রাস্তার মোড়, শিববাড়ী মোড়, বড় বাজার, সাউথ সেন্ট্রাল রোড, টিভি ক্রস রোড, নূরনগর, বয়রা কলেজ মোড় ও দৌলতপুর বাজার এলাকায় টহল ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় ৩০ জন ব্যক্তিকে দণ্ডবিধি, ১৮৬০ এর ২৬৯ ধারায় মোট ২২,৪০০/- টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

খুলনা মেট্রোপলিটন পুুলিশ (কেএমপি):
এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেএমপি জানায়, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপিকে জড়িয়ে করোনা ভাইরাস আক্রান্তের গুজব ইউটিউবে প্রকাশ করার অপরাধে নগরীতে একজনকে আটক করা হয়।

ওবায়দুল কাদের এমপিকে জড়িয়ে করোনা ভাইরাস আক্রান্তের গুজব ইউটিউবে প্রকাশ করার অপরাধে নগরীতে একজনকে আটক করা হয়।

মহানগর ডিবি পুলিশের একটি টিম মঙ্গলবার (৭ এপ্রিল) ভোর ৫টায় গোপন সংবাদের ভিত্তিতে খুলনা সদর থানাধীন বাগমারা মেইন রোডস্থ মোঃ হায়দার সাহেবের বাড়ী হতে গ্রেফতার করে। আসামী হলেন মোঃ রুহুল আমিন (২২)। তার পিতা মোঃ নজরুল ইসলাম (মোবাঃ ০১৯১৪-০৬০২৫৫)। বাগেরহাটের জেলার শরণখোলা পশ্চিম রাজৈর এলাকার বাসিন্দা সে। আসামীর নিজের তৈরিকৃত ণড়ঁঃঁনব ঈযধহহবষ: ঞধলঃা তে টঢ়ষড়ধফ করা তথ্য সম্পূর্ণ বিভ্রান্তকর ও উষ্কানিমূলক। বর্তমানে মহামারীরুপে ধারণ করা করোনা ভাইরাস সম্পর্কে গুজব সৃষ্টি করার অপরাধে তার বিরুদ্ধে খুলনা সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

খুলনা জেলা পুলিশ:
অপরদিকে একই অপরাধে খুলনা জেলা পুলিশও একজনকে আটক করেছে। পাইকগাছায় করোনা ভাইরাসে আক্রান্ত সংক্রান্ত “ভয়েস অফ পাইকগাছা” নামের একটি ফেসবুক পেজে ভূয়া তথ্য সম্বলিত সংবাদ করায় উত্তীয় দেবনাথ নামে এক ব্যক্তিকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

ভয়েস অফ পাইকগাছা” নামের একটি ফেসবুক পেজে ভূয়া তথ্য সম্বলিত সংবাদ করায় উত্তীয় দেবনাথ নামে এক ব্যক্তিকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

বুধবার তাকে গ্রেফতার করেছে থানা পুলিশ। পাইকগাছা পৌরসভার ৮নং ওয়ার্ডের বাতিখালী গ্রামের নাথ বিষ্ণুপদ এর পুত্র উত্তীয় দেবনাথ। তার মাধ্যমে মিথ্যা খবর প্রকাশ হলে উপজেলাব্যাপী আতংক ছড়িয়ে পড়ে। বিভিন্ন পত্রিকা ও অনলাইন দৈনিকে ফোন করে বিস্তাারিত জানতে চান। বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারাও বিব্রতকর অবস্থায় পড়েন। খোঁজ নিয়ে দেখা যায়, করোনা ভাইরাসে পাইকগাছায় কেউ আক্রান্ত হয়নি। কিংবা কোন হাসপাতাল বা করোনা ইউনিটে ভর্তি নেই। এঘটনায় পাইকগাছা থানা পুলিশ উত্তীয় দেবনাথকে বুধবার আটক করে এবং তার নামে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮,২৫ (২)/২৯(১)/৩১(২)/৩৫(২) ধারা মোতাবেক মামলা করে। যার নং-৮, তারিখ ৮/৪/২০২০। পাইকগাছা থানার ওসি মো: এজাজ শফী জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।

র‌্যাব-৬:
এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে, করোনা ভাইরাস সংক্রামন এবং সরকারি পদক্ষেপ নিয়ে গুজব ও বিভ্রান্ত সৃষ্টিকারি এক যুবককে ইলেকট্রনিক ডিভাইসসহ যশোর হতে গ্রেফতার করছে র‌্যাব-৬। সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা ভাইরাস নিয়ে নানা ধরনের গুজব রোধ করার লক্ষ্যে র‌্যাব-৬, খুলনার একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে তাকে আটক করে।

করোনা ভাইরাস সংক্রামন এবং সরকারি পদক্ষেপ নিয়ে গুজব ও বিভ্রান্ত সৃষ্টিকারি এক যুবককে ইলেকট্রনিক ডিভাইসসহ যশোর হতে গ্রেফতার করছে র‌্যাব-৬।

আটক ব্যাক্তি হলেন, যশোর জেলার কোতয়ালী মডেল থানাধীন বালিয়াঘাটা লাউখালী সাকিনস্থ জনৈক মোঃ মোস্তাফিজুর রহমান। সে তার ব্যক্তিগত ব্লগ ও ফেসবুক ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে করোনা ভাইরাস নিয়ে মিথ্যা ও ভীতি তথ্য উপাত্ত তৈরী, প্রেরণ ও প্রকাশ করে। এতে জনমনে বিভ্রান্ত সৃষ্টিসহ ভীতির পরিবেশ সৃষ্টি হয়। র‌্যাব-৬, খুলনার সাইবার অপরাধ দমন দল বুধবার (৮ এপ্রিল) তার নিজ বাসভবন হতে আটক করেন। এসময় মোবাইল সেট, সিম এবং মেমোরী কার্ড উদ্ধার হয়। পরবর্তীতে উদ্ধারকৃত মোবাইল, সীমকার্ড পর্যালোচনা করে গুজব ছড়ানোর সত্যতা পাওয়া যায়। আসামীকে যশোর কোতয়ালী মডেল থানায় হস্তান্তর করতঃ তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু প্রক্রয়াধীন আছে