খুলনার সেনহাটি ইউনিয়ন পরিষদে ভিজিএফ’র চাল ওজনে কম দেওয়ায় হামলা

0
765

নিজস্ব প্রতিবেদক:
ঈদুল আযহা উপলক্ষে অসহায় ও দুস্থ্য ব্যক্তিদের জন্য বরাদ্দকৃত ভিজিএফ’র চাল কম পেয়ে দুস্থ্যরা ক্ষুব্ধ হয়ে শনিবার (১৮ আগস্ট) দুপুরে ইউপি কার্যালয়ে হামলা চালায়।
এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে গিয়েও পরিস্থিতি শান্ত করতে ব্যর্থ হওয়ায় ক্ষুব্ধ জনতা তাকেও অবরুদ্ধ করে রাখেন। প্রায় দু’ ঘন্টা ব্যাপী চাল বিতরণ বন্ধ থাকার পর জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাদের উপস্থিতিতে পূণরায় চাল বিতরণ শুরু হয়।
ইউপি কার্যালয়ের সূত্র জানান, ঈদুল আযহা উপলক্ষে অসহায় ও দুস্থ্য ব্যক্তিদের জন্য সরকার দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউনিয়নের ৫ হাজার ২৯৬জনের মধ্যে ১ লাখ ৫ হাজার ৯২০ কেজি চাল বরাদ্দ দেয়। শনিবার সকাল সাড়ে ৯টা থেকে ইউপি চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান ওরফে জিয়া গাজী চাল বিতরণ শুরু করেন। এ সময় ট্যাগ অফিসার উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা না থাকায় তার প্রতিনিধি নবির হোসেন ও প্রকল্প অফিসের উপ-সহকারী সিরাজুল ইসলামের উপস্থিতিতে চাল বিতরণ শুরু হয়। কিন্তু মাথাপিছু ২০ কেজির স্থলে ১৫ থেকে ১৭ কেজি করে চাল দেওয়া হচ্ছিল। বিষয়টি নিয়ে অসহায় ও দুস্থ্যদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। এক এক করে সবার মধ্যে ছড়িয়ে পড়লে ক্ষুব্ধরা ইউপির পাশ্ববর্তী উপজেলা প্রেস ক্লাবের সামনের খোলা জায়গায় জড়ো হতে থাকে।
এ সময় অভিযোগ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শম্পা কুন্ডু ঘটনাস্থলে আসেন। তিনি নিজেই চাল ওজন করেও তাতে ৩/৪ কেজি করে কম পান। কিন্তু অভিযুক্তদের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নিয়ে তিনি দুস্থ্য-অসহায়দের লিখিত অভিযোগ করতে বলেন। এতে ক্ষিপ্ত হয়ে তাৎক্ষনিক সমাধানের দাবিতে তারা তাকে ঘেরাও করে রাখে। পুলিশের হস্তক্ষেপে তিনি সেখান থেকে সেনহাটি ইউপি কার্যালয়ে গিয়ে চাল বিতরণ কার্যক্রম স্থগিত ঘোষণা করেন। এ সময় ক্ষুব্ধ গ্রাহকরা ইট পাটকেল ও লাঠিসোটা নিয়ে ইউপি কার্যালয়ে হামলা চালায়। জানালার গ্লাস ভাংচুরের ঘটনা ঘটে। তবে কোন আহতের খবর পাওয়া যায়নি।
পরবর্তীতে দুপুর আড়াইটার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা শম্পা কুন্ডু, অতিরিক্ত পুলিশ সুপার নাইমুল ইসলাম ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমানের উপস্থিতিতে চাল বিতরণ শুরু হয়।
চাল কম দেওয়ার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা শম্পা কুন্ডু বলেন, যারা চাল কম পেয়েছে তাদের লিখিত অভিযোগ করতে বলা হয়েছে। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান বলেন, ভিজিএফ’র চাল কম দেওয়াকে কেন্দ্র করে সেনহাটি ইউপি কার্যালয়ে বিচ্ছৃখলা তৈরি হয়। এতে জানালার কাঁচ ভেঙে যায়। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ ঘটনায় কেউ আহত হয়নি। পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।
উল্লেখ্য, ২০১৬ সালের ঈদ-উল-আযহায়ও ১৫০ বস্তা চাল আত্মসাতের ঘটনায় একই ইউপি চেয়ারম্যান গাজী জিয়াউর রহমানের বিরুদ্ধে দিঘলিয়া থানায় মামলা দায়ের করা হয়। ওই মামলায় আদালতে চার্জশিট দাখিল করা হলে গত ১৯ জুলাই স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ অধিশাখার এক প্রজ্ঞাপনে চেয়ারম্যান গাজী জিয়াউর রহমান ওরফে জিয়া গাজীকে সাময়িক বরখাস্ত করা হয়। কিন্তু তিনি প্যানেল চেয়ারম্যানের কাছে দায়িত্ব হস্তান্তর না করেই উচ্চ আদালতে আপীল করেন।