খুবি শিক্ষার্থীদের তোপের মুখে গেট খুলে দিলো প্রশাসন,শিক্ষার্থীদের বিক্ষোভ

0
439

নিজস্ব প্রতিবেদক: নিরাপদ সড়কসহ বিভিন্ন দাবিতে সারাদেশের মতো খুলনায়ও আন্দোলন করছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী। এতে খুলনা জিরা পয়েন্টে প্রধান সড়ক সহ আশেপাশের সড়ক মহাসড়ক ঘন্টা দুইয়ের জন্য সৃষ্টি হয় অচলাবস্থা।

সোমবার (৬ আগস্ট) সকাল ৮.৩০ এর সময় খুলনা বিশ্ববিদ্যালয়ে হাদী চত্তরে সাধারণ ছাত্র-ছাত্রীরা জড়ো হতে শুরু করে।তারপরে ছাত্ররা ক্যাম্পাস প্রদক্ষীন করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও পুলিশ ফটক বন্ধ করে।

বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের ছয়দফা দাবির মধ্য গল্লামাড়ী টু জিরো পয়েন্ট মহাসড়কে ভাড়ী যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা,

সরকারের পেটায়া বাহিনীর হামলার উপর তীব্র আন্দোলন,সাংবাদিকদের উপর পূর্ন স্বাধীনতার, খুলনা বিশ্ববিদ্যালয় সহ সকল স্কুল ও কলেজের সামনে নির্দিষ্ট গতিসীমা চলতে হবে,খুলনা মহানগরের সুনির্দিষ্ট অটো লেন তৈরি করতে হবে, খুলনা মহানগরের সুনির্দিষ্ট লাইসেন্স বা ব্লুবুক ব্যাতিত অটো রিক্সা চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করতে হবে।

 

দুপুর ১২ টায় শিক্ষার্থীদের তোপের মুখে প্রশাসন গেট খুলে দিতে বাধ্য হয়।পরে বিশ্ববিদ্যালয়ে হাজার হাজার শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের বিভিন্ন দাবি-দাওয়া সম্বলিত প্ল্যাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে বিক্ষোভ করতে দেখা গেছে।

শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশে বক্তারা স্কুল-কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র নিন্দা ও এর বিচার দাবি করছেন। একইসঙ্গে নৌমন্ত্রীর পদত্যাগের দাবি সহ ছয় দফা দাবি ঘোষনা করে।

শিক্ষার্থীরা খুলনক সাতক্ষীরা মহাসড়কে হেটে জিরোপয়েন্টে প্রদক্ষীন করে পুনরায় ভার্সিটি গেটে এসে বিক্ষোভ করে।এ সময় রিকশা কিংবা হেঁটে শিববাড়ির মোড় বাদ দিয়ে অন্য রাস্তায় গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন অনেকে।এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রাস্তায় চলাচলরত যানবাহনের চালকদের লাইসেন্স পরীক্ষা করে দেখছেন।