খুবিতে যশোর শিক্ষা বোর্ড আয়োজিত প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতির কলাকৌশল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

0
358

খভর বিজ্ঞপ্তি:
খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেছেন শিক্ষকদের কাছ থেকে সারা জীবন শেখার আছে। শিক্ষক আন্তরিক হলে, মানবিক হলে, নৈতিক বা মূল্যবোধ সম্পন্ন হলে তাঁর শিক্ষার্থীরা ভালো কিছু শিখতে পারে। আর এর প্রভাব শিক্ষার্থীর জীবন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু অতীতের সেই চিত্র পাল্টে গেছে। সর্বত্রই আজ বাণিজ্যিক মনোভাব প্রভাব ফেলেছে। চাহিদার কারণে অধিক টাকা আয়ের প্রতিযোগিতার ফলে সমাজে অস্থিরতা বিরাজ করছে, শিক্ষা সেক্টরেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। এই বাণিজ্যিক মনোবৃত্তি থেকে বের হতে না পারলে জাতির ভবিষ্যৎ আরও ক্ষতিগ্রস্থ হবে। শিক্ষকতার মহান আদর্শ ধারণ করে নিরন্তর জ্ঞান চর্চা ও বিতরণে মানসিক স্থিতিশীলতা তৈরির বড় প্রয়োজন।
তিনি বৃহস্পতিবার সকাল ১১ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর আয়োজিত প্রশ্নব্যাংকে নির্ভুল ও মানসম্মত প্রশ্নপত্র প্রাপ্তির জন্য প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতি, শুদ্ধ বানান-লিখন ও সম্পাদনার কলাকৌশল বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব বলেন।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলীমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বোর্ডের সচিব প্রফেসর এ এম এইচ আলী আর রেজা। স্বাগত বক্তব্য রাখেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র। কর্মশালায় আরও বক্তব্য রাখেন বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিশ্বাস শাহীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক নিভা রাণী পাঠক, খুলনা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার খন্দকার রুহুল আমীন। দিনব্যাপী এই কর্মশালায় বিষয়ভিত্তিক বিভিন্ন পর্বে বোর্ড, মাধ্যমিক অধিদপ্তর এবং খুলনা বিভাগের বিভিন্ন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, প্রশ্নপত্র তৈরির সাথে সংশ্লিষ্ট অভিজ্ঞ শিক্ষকবৃন্দ অংশ নেন। উদ্বোধন অনুষ্ঠানে যশোর শিক্ষা বোর্ডের পক্ষ থেকে চেয়ারম্যান উপাচার্যকে স্মারক উপহার প্রদান করেন এবং বিশ্ববিদ্যালয়ের এই ভ্যেনু ব্যবহারসহ সার্বিক সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।