খুবিতে উন্নয়নের জন্য যোগাযোগ বিষয়ে সিম্পোজিয়াম অনুষ্ঠিত

0
241
????????????????????????????????????

তথ্য বিবরণী: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কারিকুলামে ‘উন্নয়নের জন্য যোগাযোগ’ বিষয়টি অন্তর্ভুক্ত করে সামাজিক উন্নয়ন ঘটানোর উদ্দেশ্য নিয়ে ‘কমিউনিকেশন ফর ডেভলপমেন্ট’ নামে একটি সিম্পোজিয়াম বুধবার বিকালে খুবিতে অনুষ্ঠিত হয়। বিশ্ব শিশু তহবিল (ইউনিসেফ) এবং বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর উদ্যোগে খুলনা বিশ্ববিদ্যালয় এই সিম্পোজিয়ামের আয়োজন করে।
সিম্পোজিয়াম উদ্বোধনকালে বক্তারা বলেন, বিশ্বায়নের এই যুগে উন্নয়নের জন্য যোগাযোগ অন্যতম হাতিয়ার। আর্থিক উন্নয়নের পাশাপাশি আত্মিক, মানসিক এবং নৈতিক উন্নয়নও জরুরি। বাংলাদেশের সমাজে বাল্যবিয়ে, শিশুশ্রম, নারী নির্যাতন, অশিক্ষা, অপুষ্টির মতো বিষয়গুলো এখনও বিদ্যমান। এসকল সমস্যাগুলো দূর করতে প্রান্তিক জনগোষ্ঠীর মাধ্যে নিবিড় যোগাযোগ ঘটানো প্রয়োজন। খুলনা বিশ^বিদ্যালয় বিভিন্ন ডিসিপ্লিনে ‘উন্নয়নের জন্য যোগাযোগ’ বিষয়টি অন্তর্ভুক্ত করে সামাজিকভাবে অবদান রাখতে পারে।
সিম্পোজিয়ামে প্রধান অতিথি ছিলেন খুবির কোষাধ্যক্ষ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। সভাপতিত্ব করেন ল স্কুলের ডিন অধ্যাপক ড. ওয়ালিউল হাসনাত। বিশেষ অতিথি ছিলেন ইউজিসি’র সিনিয়র সহকারী পরিচালক সুরাইয়া ফারহানা, ইউনিসেফ’র কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট অফিসার উম্মে হালিমা। স্বাগত জানান সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন অধ্যাপক তাসলিমা খাতুন। সিম্পোজিয়ামে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা অংশ নেন।