কয়রায় আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালন

0
688
 ওবায়দুল কবির(সম্রাট):-
“অভিগম্য আগামীর পথে” প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনার কয়রায়  আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গোলবার (৩ ডিসেম্বর) সকাল ১০টায়  কয়রা উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে কয়রা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
কয়রা  উপজেলা সমাজসেবা বিভাগ ও  কয়রা শেখ রাসেল প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়  ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে।
আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহার সভাপতিত্বে কয়রা শেখ রাসেল প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ও কয়রা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক  এস এম বাহারুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন,  উপজেলা চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি আলহাজ্ব শফিকুল ইসলাম, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নূরে-ই আলম সিদ্দিকি, ভাইস চেয়ারম্যান কমলেশ চন্দ্র সানা, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.কাজী মোস্তাইন বিল্লাহ,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুর রশিদ খান, সমাজ সেবা অফিসার অনাথ কুমার বিশ্বাস, কয়রা শেখ রাসেল প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের সভাপতি মোঃ ফজর আলী সানা প্রমুখ। এছাড়া সভায়
সরকারি কর্মকর্তা, কয়রা শেখ রাসেল প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থী, এনজিও প্রতিনিধি, প্রতিবন্ধীরাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বক্তারা বলেন,
মানুষ সমাজ বদ্ধজীব। প্রত্যেক প্রতিবন্ধীই এই সমাজের অর্ন্তভুক্ত। এদেরকে অবহেলা করে চললে কখনই সমাজের উন্নতি করা যাবে না। এদেরকে সঙ্গে নিয়ে আমাদের চলতে হবে। তাদের পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া প্রতিটি মানুষের একান্ত কর্তব্য। তাদের প্রতি সহৃদয় হওয়া আমাদের সামাজিক কর্তব্যের মধ্যে পড়ে। কারণ প্রতিবন্ধীরাও সমাজের অর্ন্তভুক্ত।
টেকসই ও সমৃদ্ধ সমাজ গড়তে হলে প্রতিবন্ধীদের মানব সম্পদে পরিণত করতে হবে। তাদের প্রতি সহযোগিতায় ও আমাদের দৃষ্টিভঙ্গির উন্নয়ন প্রয়োজন। বর্তমান সরকার প্রতিবন্ধীদের বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছে। সর্বস্তরের মানুষ তাদের সহযোগিতায় এগিয়ে আসা উচিত।
আলোচনা সভা শেষে কয়রা  সমাজ সেবা কার্যালয়ের  পক্ষ থেকে ২০ জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে প্রতিবন্ধী কার্ড বিতরণ করা হয়।
Attachments area