ক্লাস-পরীক্ষার দাবীতে আবারও উত্তপ্ত হাবিপ্রবি

0
901

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
শিক্ষক আন্দোলনের কারণে আড়াই মাস ধরে শিক্ষা কার্যক্রমে অচলাবস্থা সৃষ্টি হওয়ায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। ক্লাস ও পরীক্ষার দাবিতে তারা রোববার প্রশাসনিক ভবন এবং কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) অনুষদ তালাবদ্ধ করে রাখেন। সন্ধ্যায় শিক্ষার্থীরা ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

আশ্বাস অনুযায়ী রোববার (২৭ জানুয়ারি) থেকে ক্লাস ও পরীক্ষা চালু না হওয়ায় হাবিপ্রবি’র বিজ্ঞান, কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) অনুষদের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। সোমবার (২৮ জানুয়ারি) বেলা দেড়টার দিকে তারা প্রশাসনিক ভবন এবং কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের মূলগেটে তালা ঝুলিয়ে দেয়। এতে কর্মকর্তারা এবং শিক্ষকরা অবরুদ্ধ হয়ে পড়েন। রাত দুইটা পর্যন্ত এই আন্দোলন চলছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দাবী না মানলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন তারা।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এবং শিক্ষকরা নিজ নিজ অবস্থানে অনঢ় থাকায় তাদের শিক্ষাজীবন অনিশ্চয়তার মুখে পড়েছে। বাড়ি থেকে বাবা-মা লেখাপড়ার জন্য প্রতিমাসে কষ্টার্জিত টাকা পাঠালেও শিক্ষক আন্দোলনের কারণে লেখাপড়া হচ্ছে না। বসে বসে সময় নষ্ট করতে হচ্ছে। তাদের বন্ধুরা অন্য বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরির জন্য আবেদন করলেও তারা এখনও অনার্স পাস করতে পারেননি। তারা আরও জানান, বিশ্ববিদ্যালয়ের ভিসি সংকট নিরসন করে ২৭ জানুয়ারি থেকে ক্লাস ও পরীক্ষা শুরুর আশ্বাস দিলেও রোববারে কোনো ক্লাস ও পরীক্ষা হয়নি।

এ বিষয়ে হাবিপ্রবির রেজিস্ট্রার অধ্যাপক ড. সফিউল আলম গণমাধ্যমকে বলেন, ২৭ জানুয়ারি থেকে ক্লাস ও পরীক্ষা চালুর বিষয়ে শিক্ষার্থীদের আশ্বাস দেয়া হয়েছিল। কিন্তু সঙ্কট নিরসন না হওয়ায় ক্লাস ও পরীক্ষা শুরু করা সম্ভব হয়নি। এ বিষয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনা চলছে। আলোচনার মাধ্যমে সংকট নিরসন হলে যথারীতি ক্লাস ও পরীক্ষা শুরু হবে।

সুত্রে জানা যায়, বেতন বৈষম্য দূরীকরণ, সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত ও নারী শিক্ষিকাদের শ্লীলতাহানিকারীদের বিচার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও ছাত্র উপদেষ্টার বহিষ্কার এবং দুই সহকারী অধ্যাপকের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে ১৪ নভেম্বর থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে আসছেন নতুন পদোন্নতিপ্রাপ্ত সহকারী অধ্যাপকরা।

তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও। এতে আড়াই মাস ধরে হাবিপ্রবি’র বিজ্ঞান, কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) এবং ফিশারিজ অনুষদের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সাড়ে পাঁচ ঘন্টা অবরুদ্ধ করার পরেও আন্দোলনরত শিক্ষার্থীদের দাবী মেনে না নেওয়ার কারণে তারা সঠিক সমাধান না পাওয়ায় মঙ্গলবার (২৯ জানুয়ারি) পূনরায় কর্মসূচির ঘোষনা দিয়েছেন।