কৃষি বাতায়ন এবং কৃষক বন্ধু ফোন সেবা বিষয়ক ভিডিও কনফারেন্স

0
670

তথ্যবিবরণী:
দেশব্যাপী ই-কৃষি সেবা সম্প্রসারণের লক্ষ্যে ডিজিটাল প্লাটফর্ম ‘কৃষি বাতায়ন’ এবং ‘কৃষক বন্ধু ফোন সেবা’ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী সুনামগঞ্জ জেলার একজন কৃষক ও কৃষাণীর সাথে সরাসরি কথা বলে এ সেবার উদ্বোধন করেন।
বুধবার দুপুরে এ উপলক্ষে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে   ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। জেলা প্রশাসক মো: আমিন উল আহসান, ঢাকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ড. আলহাজ্ব উদ্দিন আহমেদ, খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক নিত্য রঞ্জন বিশ্বাস, উপপরিচালক মো: আব্দুল লতিফসহ খুলনা-সাতক্ষীরা-বাগেরহাট ও নড়াইল জেলার উপপরিচালক, উপজেলা কৃষি কর্মকর্তা এবং কৃষক প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য,  কৃষক এবং সম্প্রসারণ কর্মীদের মধ্যে নিরবিচ্ছিন্ন এবং নির্ভরযোগ্য কৃষি পরামর্শ প্রদানের জন্য মোবাইল ভিত্তিক কৃষি সম্প্রসারণ সেবা  ‘কৃষকবন্ধু ফোনসেবা’ তৈরি করা হয়েছে। ‘কৃষি বাতায়ন’ এ কৃষক তালিকায় অন্তর্ভুক্ত যে কোন কৃষক তার জমিতে বসেই ফোন থেকে ৩৩৩১ নম্বরে কল করে কৃষি বিষয়ক যেকোন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন। কলটি স্বয়ংক্রিয়ভাবে প্রথমে তার বøকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তার মোবাইল ফোনে পৌছুবে, কল ধরার ক্ষেত্রে তার অপারগতায় কলটি পরবর্তী স্তরে কৃষি সম্প্রসারণ অফিসারের কাছে অগ্রবর্তী হবে; একইভাবে পরবর্তী স্তরে উপজেলা কৃষি অফিসারের নিকট কলটি প্রেরিত হবে। তবে কেউ যদি ব্যস্ততার কারণে কলটি না ধরতে পারেন তাহলে কলটি রেকর্ড হয়ে থাকবে এবং পরবর্তী ভয়েস এস এম এস এর মাধ্যমে প্রশ্নকারী প্রত্যাশিত উত্তর পাবেন। কৃষক এই ফোন কলের মাধ্যমে কৃষি বিষয়ক সকল সমস্যার সমাধান কম খরচে এবং কম সময়ে জানতে পারবেন।#