কৃষিবিদ দিবস উদযাপন উপলক্ষ্যে খুবিতে শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত

0
124
কৃষিবিদ দিবস উদযাপন উপলক্ষ্যে খুবিতে শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি:
‘বঙ্গবন্ধুর অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান’ শ্লোগানকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস-২০২২ উদযাপিত হয়। বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের উদ্যোগে রবিবার বেলা সাড়ে ১২টায় ক্যাম্পাসে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সামনে দিয়ে হাদী চত্ত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে সেখানে দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৩ ফেব্রæয়ারি কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেছিলেন। তাঁর এই ঘোষণা ছিল অত্যন্ত দূরদর্শী এবং সদ্য স্বাধীন দেশের কৃষির সমৃদ্ধির জন্য যুগোপযোগী। যার ধারাবাহিকতায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও পরিকল্পনায় কৃষিবিদদের অবদানে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এক সময়ের খাদ্য ঘাটতির দেশে এখন খাদ্য উৎপাদনসহ মৎস্য ও প্রাণিসম্পদ তথা কৃষির সকল ক্ষেত্রে সাফল্য অর্জিত হয়েছে। এই সফলতার পেছনে কৃষকদের নিরন্তর শ্রম ও অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করা হয় এবং তাদের আর্থ-সামাজিক উন্নয়নে আরও পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়।
এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রধান (চলতি দায়িত্ব) প্রফেসর ড. সরদার শফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস। আলোচনা সভায় আরও বক্তৃতা করেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম, প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান, প্রফেসর ড. মোঃ মতিউল ইসলাম, শিক্ষার্থী ছালেহা খাতুন রিক্তা। এসময় এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন