কৃষক বাঁচাতে ব্যতিক্রমী উদ্যোগ খুলনায় হতদরিদ্রদের ভরসাস্থল জেলা প্রশাসন

0
302

খুলনাটাইমস ডেস্ক:
করোনাভাইরাসের কারণে উৎপাদিত পণ্য বাজারজাতকরণে নানা সংকটে পড়েছেন খুলনার সবজি চাষিরা। বাজারে চাহিদা না থাকায় দাম কমার পাশাপাশি খেতেই নষ্ট হচ্ছে ফসল। এমন দুঃসময়ে কৃষক বাঁচাতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে খুলনা জেলা প্রশাসন। কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে লাউ, বেগুন, উচ্ছে, ঢ্যাঁড়শ, পিয়াজ, আলু, শসাসহ বিভিন্ন কৃষিপণ্য কিনে তা চাল-ডালের সঙ্গে বিতরণ করা হচ্ছে হতদরিদ্রদের মাঝে। এতে একদিকে সাধারণ মানুষ উপকৃত হচ্ছেন, অন্যদিকে কৃষক পাচ্ছেন তার পণ্যের ন্যায্যমূল্য।
জানা যায়, করোনাভাইরাসের বিস্তার রুখে দিতে শুরু থেকেই মাঠে রয়েছে খুলনা জেলা প্রশাসন। এরই মধ্যে সরকারি সহায়তার পাশাপাশি ‘বেসরকারি মানবিক সহায়তা সেল’ চালু করে দিনমজুর, কৃষক, পাটকল শ্রমিক, মাঝি ও বস্তিবাসীর মাঝে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। এছাড়া করোনার প্রভাবে কর্মহীন মধ্যবিত্ত যারা জনসম্মুখে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচবোধ করেন তাদের ডাটাবেজ তৈরি করে রাতের অন্ধকারে খাদ্য পৌঁছে দিচ্ছে ভলান্টিয়াররা। অধিকাংশ ক্ষেত্রে চাল-ডালের সঙ্গে কৃষিপণ্য ঢ্যাঁড়শ, লাউ, উচ্ছে, পিয়াজ, আলু পটোল, বেগুন বিতরণ করা হচ্ছে।
জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে দরিদ্র নিম্নবিত্তদের খাদ্য নিরাপত্তার আওতায় আনা হয়েছে। করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব, অনলাইনে চিকিৎসাসেবা ও ত্রাণ বিতরণে সমন্বয় গড়তে সক্ষম হয়েছে খুলনা জেলা প্রশাসন। সূত্র: বাংলাদেশ প্রতিদিন