কুয়েটে ‘আইসিসিইএসডি ২০২০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

0
240
????????????????????????????????????

খবর বিজ্ঞপ্তি: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপী ৫ম “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সিভিল ইঞ্জিনিয়ারিং ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট (আইসিসিইএসডি ২০২০)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এবং সাইফ পোর্ট হোল্ডিংস লিঃ, ওয়াহিদ কন্সট্রাকশন লিঃ, বসুন্ধরা সিমেন্ট, সেভেন রিংস সিমেন্ট ও সিভিল সিআরটিএস এর সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে শুক্রবার সকাল সাড়ে ৯টায় কনফারেন্সটির আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ অব বাংলাদেশ এর রেক্টর প্রফেসর এম, এ, হান্নান। সম্মেলনের চীফ প্যাট্রোন বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন এবং চেয়ার সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মাদ হারুনুর রশীদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের এ্যাকটিং ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ, আইসিই সাউথ এশিয়া রিজিওন এর চেয়ার প্রকৌশলী আই, এ, খান ও ম্যাককুয়ারী ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার প্রফেসর ড. ভøাদিমির স্ট্রিজভ এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন সম্মেলনের সেক্রেটারি প্রফেসর ড. সজল কুমার অধিকারী। বক্তারা বলেন, টেকসই উন্নয়নের কোন বিকল্প নেই। এজন্য সিভিল ইঞ্জিনিয়ারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকারের টেকসই উন্নয়নের লক্ষ্যকে এগিয়ে নিতে ‘আইসিসিইএসডি’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বক্তারা আরো বলেন, কনফারেন্সের মাধ্যমে উঠে আসা প্রযুক্তি ও বিষয়সমূহ কাজে লাগানো গেলে বাংলাদেশসহ সমগ্র বিশ^ উপকৃত হবে, তাই এধরনের কনফারেন্সের অপরিসীম গুরুত্ব রয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে কী-নোট সেশনে স্পীকার ছিলেন বিএইটিই বাংলাদেশ এর বোর্ড সদস্য প্রকৌশলী মোঃ আব্দুস সোবহান, ম্যাককুয়ারী ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার প্রফেসর ড. ভøাদিমির স্ট্রিজভ এবং বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. আজাদুর রহমান।
সম্মেলনে মোট ৫টি কী-নোট সেশন এবং ৩২টি টেকনিক্যাল সেশনে দেশ-বিদেশের গবেষকদের মোট ২০১টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হবে এবং সেরা ৫টি পেপারকে পুরস্কৃত করা হবে। সম্মেলনে প্রায় চারশত প্রতিথযশা গবেষক, শিক্ষক, স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদগণসহ অন্যান্যরা অংশগ্রহন করছেন। উল্লেখ্য, এর আগে কুয়েটে ২০১২ সালে প্রথম, ২০১৪ সালে দ্বিতীয়, ২০১৬ সালে তৃতীয় এবং ২০১৮ সালে চতুর্থ বারের মত ‘আইসিসিইএসডি’ অনুষ্ঠিত হয়।