করোনা ভাইরাস প্রতিরোধে খুলনা জেলা প্রশাসনের লিফলেট বিলি

0
408

তথ্য বিবরণী:
করোনাভাইরাস প্রতিরোধে খুলনা জেলা প্রশাসন জনসচেতনতামূলক লিফলেট প্রকাশ ও বিলি করছে। লিফলেটটিতে করোনাভাইরাস কীভাবে ছড়ায়, এটি প্রতিরোধে করণীয়, এ ভাইরাস থেকে নিরাপদ থাকার উপায়, অসুস্থ হলে করণীয় এবং প্রয়োজনীয় যোগাযোগের হটলাইন নম্বরসমূহ যুক্ত করা হয়েছে।
লিফলেটের বর্ণনা অনুযায়ী শ^াসতন্ত্রের রোগ সৃষ্টিকারী নোভেল করোনাভাইরাস হতে দূরে থাকতে ঘনঘন সাবান দিয়ে হাত ধোয়া ও মুখ ঢেকে হাঁচি-কাশি দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। অপ্রয়োজনে চোখ-নাক-মুখে হাতের স্পর্শ হতে বিরত থাকা, অন্য কারো সাথে হাত মেলানো বা আলিঙ্গন পরিহার করার পাশাপাশি অসুস্থ পশুপাখির সংস্পর্শে না যাওয়া এবং করোনাভাইরাসের প্রাদুর্ভাব চলছে এমন দেশে ভ্রমণ পরিহার করা প্রয়োজন।
আক্রান্ত ব্যক্তির স্পর্শ, হাঁচি-কাশি এবং গবাদিপশুর মাধ্যমে এ রোগ ছড়ায়। তাই কেউ এ রোগে আক্রান্ত হলে অন্যদের নিরাপত্তার স্বার্থে আলাদা কক্ষে অবস্থান ও সবসময় মাস্ক ব্যবহার করা আবশ্যক। আক্রান্ত ব্যক্তিকে সুস্থ ব্যক্তি থেকে কমপক্ষে তিন ফুট দূরত্বে রাখা এবং দেরি না করে নিকটস্থ সরকারি হাসপাতালে নিয়ে যেতে হবে। এ বিষয়ে বিস্তারিত পরামর্শের জন্য আইইডিসিআর এর হট লাইন নম্বর: ০১৯৩৭-০০০০১১, ০১৯৩৭-১১০০১১, ০১৯২৭-৭১১৭৮৪ এবং ০১৯২৭-৭১১৭৮৫ এ যোগাযোগ করা যেতে পারে বলে লিফলেটে উল্লেখ করা হয়েছে। করোনাভাইরাসের আক্রান্ত ব্যক্তির জ¦র, কাশি, গলাব্যাথা, শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।