করোনাভাইরাসের মন্দা ২০০৮ এর চেয়ে ভয়াবহ হবে: ডব্লিউটিও

0
241

খুলনাটাইমস অর্থনীতি : নভেল করোনাভাইরাসের মহামারীতে অর্থনীতির নেতিবাচক গতি ও লাখ লাখ মানুষ বেকার হওয়ার ফলে পরিস্থিতি ২০০৮ সালের মন্দার চেয়ে ভয়াবহ হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। ভাইরাসটির বিশ্বজুড়ে সংক্রমণে মধ্যে নিজের ঘরে তৈরি এক ভিডিও বার্তায় বৃহস্পতিবার অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সব দেশকে সমন্বিত উদ্যোগ নেওয়ার আহ্বান জানান সংস্থাটির মহাপরিচালক (ডিজি) রবার্তো অ্যাজেভেদো। ডব্লিউটিওর ওয়েবসাইটে প্রকাশিত ভিডিও বার্তায় তিনি বলেন, এই মহামারী অনিবার্যভাবে অর্থনীতির ব্যাপক ক্ষতি করবে।
“সাম্প্রতিক প্রক্ষেপণ যে পূর্বাভাস দিচ্ছে তাতে চলমান অর্থনৈতিক অধোগতি ও মানুষের চাকরি হারানোর ফলে পরিস্থিতি এক যুগ আগের বৈশ্বিক অর্থনৈতিক সংকটের চেয়ে ভয়াবহ হতে পারে।”
এই মহামারীতে সৃষ্ট অর্থনৈতিক সংকটের কারণে প্রায় আড়াই কোটি মানুষ চাকরি হারাতে পারে বলে আগেই সতর্ক করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। ডব্লিউটিওর ডিজি বলেন, অর্থনীতির প্রকৃত পূর্বাভাস এখনো না মিললেও বিশ্ববাণিজ্যে বড় ধরনের পতন হবে নিজস্ব অর্থনীতিবিদরা ধারণা করছেন। তাৎক্ষণিক অর্থনৈতিক ক্ষতি কমিয়ে আনতে জরুরি পদক্ষেপ নেওয়ার মধ্য দিয়ে দীর্ঘমেয়াদে ঘুরে দাঁড়ানোর ভিত্তি স্থাপন করতে দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান অ্যাজেভেদো। তিনি বলেন, দেশগুলোর প্রচেষ্টা সমন্বিত হলে মন্দা মোকাবেলায় সামষ্টিক ক্ষমতা বাড়বে। বিভিন্ন দেশের সরকারের নেওয়া প্রণোদনামূলক পদক্ষেপকে ‘ইতিবাচক’ হিসেবে প্রশংসা করার পাশাপাশি দেশগুলোকে আরো স্বচ্ছ হয়ে তথ্য বিনিময় করার আহ্বান জানান তিনি। এমাসের শুরুতে জেনিভায় করোনাভাইরাসের রোগী শনাক্ত হওয়ার পর ডব্লিউটিও কার্যালয়ে মুখোমুখি সংবাদ সম্মেলন বন্ধ রযেছে। সেই সঙ্গে জুনে কাজাখস্তানে অনুষ্ঠিতব্য সংস্থাটির দ্বি-বার্ষিক বৈঠকও স্থগিত করা হয়েছে।