কপিলমুনিতে প্রায় ১৬ কোটি টাকা ব্যয় সুপার মার্কেট নির্মাণ করছে খুলনা জেলা পরিষদ

0
302

শেখ নাদীর শাহ্:
খুলনার পাইকগাছা উপজেলার কপিলমুনিতে ১৬ কোটি ২০ লাখ ৪২ হাজার ৬৬৮ টাকা ব্যয়ে একটি সুপার মার্কেট নির্মাণের উদ্যোগ নিয়েছে খুলনা জেলা পরিষদ। ইতোমধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর মার্কেট নির্মাণ প্রকল্প অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।
পাশাপাশি একটি বেসরকারি কনসাল্টটেন্ট কোম্পানির মাধ্যমে মার্কেটের খসড়া প্লান ও প্রাক্কলন প্রস্তুত করা হয়েছে। খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় মার্কেট বাস্তবায়নের অনুমোদনও মিলেছে। সুপার মার্কেটটি বাস্তবায়ন হলে জেলা পরিষদের আয় বৃদ্ধির পাশাপাশি অত্র এলাকার অর্থনৈতিক ও সামাজিক অবস্থার উন্নয়ন হবে বলে আশা করছেন জেলা প্রশাসন কর্তৃপক্ষের পাশাপাশি কপিলমুনির সাধারণ মানুষ।
জানা যায়, পাইকগাছা উপজেলার কপিলমুনি বাজারে জেলা পরিষদের নিজ জমিতে ‘কপিলমুনি সুপার মার্কেট’ নির্মাণ করা হবে। প্রস্তাবিত মার্কেট নির্মাণের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৬ কোটি ২০ লাখ ৪২ হাজার ৬৬৮ টাকা। মার্কেট থেকে বছরে প্রায় ২০ লাখ টাকা সম্ভাব্য আয় ধরা হয়েছে । প্রস্তাবনায় চার তলা ভবনের ১ম ও ২য় তলায় ৬৬টি দোকান এবং ৩য় ও ৪র্থ তলায় দুটি ১৫ হাজার বর্গফুটের কমার্শিয়াল স্পেস রাখা হয়েছে।
জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান বলেন, ১৬ কোটি ২০ লাখ ৪২ হাজার ৬৬৮ টাকা ব্যয়ে কপিলমুনি সুপার মার্কেট নির্মাণের প্রস্তুতি চলছে। সুপার মার্কেট দু’টি নির্মিত হলে জেলা পরিষদের আয় বৃদ্ধির পাশপাশি স্থানীয়ভাবে অর্থনৈতিক ও সামাজিক অবস্থার উন্নয়ন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে বাস্তব অবস্থার প্রেক্ষিতে প্রস্তাবিত সুপার মার্কেটের ব্যয় ও নকশা যে কোন মুহূর্তে পরিবর্তনসহ নিজস্ব বা এডিপির অর্থ ছাড়াই মার্কেট নির্মাণের প্রস্তুতি চলছে বলেও জানানো হয়েছে।