ওয়ার্নার-খাজা-ফিঞ্চ : ওপেনিংয়ে কাকে খেলাবে অস্ট্রেলিয়া?

0
715

স্পোর্টস ডেস্ক:
মধুর সমস্যা যাকে বলে! ডেভিড ওয়ার্নার কবে দলে ফিরবেন, এ নিয়ে পুরো অস্ট্রেলিয়া ক্রিকেটে হাহাকার চলছে গত এক বছর ধরেই। অবশেষে বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন বাঁহাতি এই ওপেনার, স্বস্তির নিঃশ্বাস ফেলছেন সমর্থকরা।

কিন্তু সমর্থকদের মনে স্বস্তি ফিরলেও বিপদেই যেন পড়েছে অস্ট্রেলিয়ার টিম ম্যানেজম্যান্ট। ওয়ার্নার ফেরায় দলের শক্তি বেড়ে গেছে নিঃসন্দেহে, কিন্তু ঝামেলা তো অন্য জায়গায়। একটি বছর নিষিদ্ধ থাকা এই ওপেনার এখন খেলবেন কোন পজিশনে?

ওয়ার্নার বরাবরই ওপেনার। বর্তমান অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে তার ওপেনিং জুটিতে সাফল্যও আছে। কিন্তু তিনি দল থেকে ছিটকে পড়ার পর ফিঞ্চের সঙ্গে ওপেনিংয়ে সাফল্য দেখিয়েছেন উসমান খাজাও। ভারত আর পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার সর্বশেষ দুই সিরিজেই ওপেনিং জুটিতে সফল ফিঞ্চ-খাজা।

ওয়ার্নার ফেরায় এই জুটিটা পড়ে গেছে বিপদে। তিনি যদি ওপেনিং খেলেন, তবে একজনকে ওই পজিশনটা ছেড়ে দিতে হবে। কে সেটা-ফিঞ্চ নাকি খাজা?

আপাতত একটা বিষয় পরিষ্কার, ওপেনিংয়ে সফল ফিঞ্চ যেহেতু দলের অধিনায়ক, তিনি এই পজিশন ছাড়ছেন না। সেক্ষেত্রে খাজা বা ওয়ার্নারকেই নিচে নেমে যেতে হবে। কে নামবেন, সেটি নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছেন ফিঞ্চ নিজেই।

অস্ট্রেলিয়ার অধিনায়ক বলেন, ‘আগামী ৬-৮ সপ্তাহ এটা নিয়ে অনেক ভাবতে হবে। আমাদের সেরা কম্বিনেশন বের করার চেষ্টা করতে হবে যাতে দলের সেরা গঠনটা পাওয়া যায়। টপে ডেভির (ওয়ার্নার) রেকর্ড অবিশ্বাস্য, ওজিও (খাজা) সাম্প্রতিক সময়ে খুব ভালো ছন্দে আছে। আমরা যেভাবেই খেলি, আমাদের এই জায়গাটা মেলাতে হবে, তারপর টুর্নামেন্টে যেতে হবে।’

ফিঞ্চ মনে করছেন, তাদের তিনজনই তিন নাম্বারে খেলার সামর্থ্য রাখেন। তবে ওয়ার্নার-খাজা দুজনই বাঁহাতি, ফিঞ্চ ডানহাতি। সেক্ষেত্রে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনের বিষয়টিও মাথায় থাকছে অজি অধিনায়কের।

ফিঞ্চ বলেন, ‘আমাদের এটা নিয়ে কাজ করতে হবে, যদিও এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আমার মনে হয়, আমরা তিনজনই পারব (তিনে খেলতে)। তবে সীমিত ওভারের ক্রিকেটে এই পজিশনে আমার অভিজ্ঞতা সবচেয়ে কম। সম্ভবত আমাদের জন্য বাঁহাতি ডানহাতি কম্বিনেশন রাখাটা ভালো হবে। বাঁহাতি দুইজনের মধ্যে কে ওপেন করে সেটাই দেখার।’