ওয়ানডের শুরুতেই দিশেহারা লঙ্কানরা

0
401

স্পোর্টস ডেস্কঃ

দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা আর বাঁ হাতি ‘চায়নাম্যান’ তাবরিজ শামসি মিলে আজ শ্রীলঙ্কাকে স্রেফ ধ্বংসস্তূপ বানালেন। ৯ ওভারের মধ্যেই ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা লঙ্কানরা তবু ১৯৩ রান করতে পারল শেষ পর্যন্ত। সহজ লক্ষ্যে প্রোটিয়ারা এরপর পাত্তাই দেয়নি শ্রীলঙ্কাকে। হাতে ৫ উইকেট আর ১৯ ওভার বাকি থাকতেই ম্যাচটা শেষ করে দিয়ে ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে তারা। টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর এভাবে ঘুরে দাঁড়ানো দক্ষিণ আফ্রিকার জন্য দারুণ স্বস্তিরই।

৩৬ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া শ্রীলঙ্কা লড়াইয়ের রসদ পেয়েছিল কুশল পেরেরা আর থিসারা পেরেরার ব্যাটে। এই দুই ব্যাটসম্যান নিজেদের মধ্যে ৯২ রানের জুটি গড়ে দলকে নিয়ে যান দুই শর কাছাকাছি। কুশল করেন ৮১ আর থিসারা ৪৯। ৪টি করে উইকেট নিয়েছেন রাবাদা আর শামসি। লুঙ্গি এনগিডি নিয়েছেন ১টি উইকেট।

জবাবে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকা শুরুতে কিছুটা বিপদে পড়লেও সেটি কাটিয়ে উঠতে বেগ পেতে হয়নি তাদের। ৩২ রানে হাশিম আমলা আর এইডেন মার্করাম ফেরার পর জেপি ডুমিনির ফিফটি (৫৩) আর কুইন্টন ডি কক ও ফ্যাফ ডু প্লেসির ৪৭ রানের দুটি ইনিংসে খুব সহজেই জয়ের দিকে এগিয়ে যায় তারা। লঙ্কানদের পক্ষে আকিলা ধনঞ্জয়া ৫০ রানে ৩ উইকেট নিলেও সেটি যথেষ্ট হয়নি। সুরঙ্গা লাকমাল আর লক্ষ্মণ সান্দাকান নিয়েছেন একটি করে উইকেট।