এসবিএসি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ ৯ জনকে দুদকে তলব

0
315

টাইমস ডেস্ক:
সাউথ বাংলা আ্যাগ্রিকালচার আ্যান্ড কমার্স ব্যাংকের(এসবিএসি) চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের বিরুদ্ধে শতকোটি টাকার ঋণ জালিয়াতি, দুর্নীতি এবং বিদেশে অর্থ পাচারের তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। আমজাদসহ ঋণ জালিয়াতিতে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছে কমিশন।
দুদকের দায়িত্বশীল সূত্র জানায়, এসবিএসির চেয়ারম্যান আমজাদ হোসেনের ঋণ জালিয়াতির বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক(এমডি) রফিকুল ইসলামসহ ৯ জনকে তলব করেছে কমিশন। গত বুধবার তাদের তলবি নোটিশ পাঠানো হয়। রফিকুল ছাড়াও যাদের নোটিশ পাঠানো হয়েছে তাঁরা হলেন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. শওকত আলী, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মামুনুর রশীদ মোল্লা, ফার্ষ্ট ভাইস প্রেসিডেন্ট মো. জিয়াউল লতিফ, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার খালেদ মোশারেফ, ভিপি ও শাখা প্রধান এস এম ইকবাল মেহেদি, অপারেশন ম্যানেজার মো. মঞ্জুরুল আলম, সিনিয়র অফিসার বিদ্যুৎ কুমার মন্ডল ও কর্মকর্তা(এমটিও) তপন কুমার সাহা। নোটিশে তাদের ২৬ সেপ্টেম্বর সকাল ১০ টা থেকে বেলা দেড়টার মধ্যে দুদকে উপস্থিত হতে বলা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এসবিএসির চেয়ারম্যান আমজাদ হোসেনের অর্থ পাচার ও দুর্নীতির বিষয়ে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট( বিএফআইইউ) থেকে গোয়েন্দা প্রতিবেদন সংগ্রহ করেছে দুদক। প্রতিবেদনে বলা হয়েছে, আমজাদ হোসেন খুলনা বিল্ডার্স লিমিটেডের নামে একটি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের অনুক’লে ২০ কোটি টাকার ঋণ অনুমোদন করান। পরে তা আত্মসাৎ করেন।-সূত্র: প্রথম আলো।