এমইউজে খুলনার সিনিয়র সদস্য বিশিষ্ট কলামিস্ট সরদার আব্দুস সাত্তারের ইন্তিকাল

0
459

নিজস্ব প্রতিবেদকঃ

মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) খুলনার সিনিয়র সদস্য প্রবীণ সাংবাদিক ও কলামিস্ট বীরমুক্তিযোদ্ধা সরদার আব্দুস সাত্তার (৬৯) ইন্তিকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আজ ৩০ মে বুধবার ভোর সাড়ে ৪টায় নগরীর খালিশপুর থানাধীন দুর্বার সংঘ ক্লাব সংলগ্ন নর্থ জোন-বি ২৫নং বাসায় চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি এক ছেলে ও দুই মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। আসরবাদ খালিশপুরের চিত্রালী বাজার জামে মসজিদে জানাজা শেষে গোয়ালখালী কবরস্থানে দাফনের কথা রয়েছে।
২০০৮ সালে বিশিষ্ট কলামিস্ট সরদার আব্দুস সাত্তারের কিডনী সমস্যা ধরা পড়ে। তিনি ঢাকা ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। কিন্তু চিকিৎসা ব্যয়বহুল হওয়ায় তিনি ২৫ দিন পর খুলনায় ফিরে আসেন। ২০১৫ সালের জুলাই মাসে কিডনী অকেজো হওয়ার বিষয়টি ধরা পড়লে তিনি খুলনার শীদ শেখ আবু নাসের বিষেশায়িত হাসপাতালে ভর্তি হন। হাসপাতালের পরিবেশ ভাল না হওয়ায় তিনি হাসপাতাল ত্যাগ করেন। পরে তিনি ফরটিস এসকর্টস হাসপাতাল খুলনায় ভর্তি হন। সেই থেকে ওই হাসপাতালের তত্ত্বাবধানে বাসায় চিকিৎসাধীন ছিলেন।
প্রবীণ এই সাংবাদিক গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার পারকরফা গ্রামে গত ১৯৪৯ সালের ৬ জুন মধ্যবিত্ত কৃষক পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতা মরহুম পাচু সরদার। সাত ভাই বোনের মধ্যে আব্দুস সাত্তার ভাইদের মধ্যে চতুর্থ। তিনি ছাত্র জীবন থেকেই প্রগতিশীল ছাত্র সংগঠনের সাথে যুক্ত ছিলেন। কর্মজীবনে তিনি বিজেএমসিতে প্রথম শ্রেণির কর্মকর্তা ছিলেন।
তিনি দৈনিক দিনকাল ও দৈনিক সময়ের খবর পত্রিকার কলামিস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি দৈনিক জনবার্তার বার্তা সম্পাদকসহ বিভিন্ন পত্রিকার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি দীর্ঘ ৪০ বছর যাবৎ পত্রিকার সাথে জড়িত ছিলেন।
এদিকে প্রবীণ সাংবাদিক সরদার আব্দুস সাত্তারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আব্দুল্লাহ, এমইউজে খুলনার সভাপতি মো. আনিসুজ্জামান, সহ-সভাপতি এহতেশামুল হক শাওন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবুল হাসান হিমালয়, কোষাধ্যক্ষ আব্দুর রাজ্জাক রানা, বিএফইউজের সাবেক সহ-সভাপতি ড. মো. জাকির হোসেন, সাবেক নির্বাহী সদস্য শেখ দিদারুল আলম ও এহতেশামুল হক শাওন, বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, খুলনা মহানগর বিএনপির সভাপতি সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু ও সাধারণ সম্পাদক সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান, খুলনা জেলা বিএনপির সভাপতি এডভোকেট এমএম শফিকুল আলম মনা ও সাধারণ সম্পাদক আমীর এজাজ খান, খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর মাস্টার শফিকুল আলম ও সেক্রেটারি অধ্যাপক মাহফুজুর রহমান।