এবার আন্তঃমহাদেশীয় পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাশিয়ার

0
252

খুলনাটাইমস বিদেশ :
পশ্চিমা দেশগুলোর উদ্বেগ উপেক্ষা করে এবারে শক্তিশালী আন্তঃমহাদেশীয় পারমাণবিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে রাশিয়া।
শুক্রবার (২৯ নভেম্বর) রুশ সামরিক বাহিনীর প্রকাশিত এক ভিডিওর বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
ভিডিওটিতে দেখা যায়, রাতের আকাশে আরএস-১২এম নামের একটি আন্তঃমহাদেশীয় পারমাণবিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলের আস্ত্রাখান অঞ্চলের কাপুস্তিন ইয়ার সামরিক ঘাঁটি থেকে ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়।
ক্ষেপণাস্ত্রটি সাফল্যের সঙ্গে ২ হাজার ১শ’ কিলোমিটার দূরবর্তী কাজাখস্তানের রুশ সামরিক ঘাঁটি ‘সারি-সাগান’র লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।
এদিকে আরেক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত মঙ্গলবার (২৬ নভেম্বর) মস্কো এক মার্কিন পরিদর্শক দলের কাছে নিজেদের সাম্প্রতিক হাইপারসোনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ‘আভাগার্দ’ প্রদর্শন করেছে।
সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রকে লাগাতার উন্নত অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির ব্যাপারে অভিযুক্ত করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র অনিয়ন্ত্রিতভাবে ক্রমাগত উন্নত মানের একাধিক অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করে চলেছে।
‘এ অবস্থায় আমরা যদি চুপ করে থাকি, তাহলে আমাদের পারমাণবিক সক্ষমতা ও সম্ভাবনা অবমূল্যায়িত হবে। ফলে কৌশলগত কারণেই মস্কো উন্নত মানের নতুন নতুন মডেলের অস্ত্র উদ্ভাবন করবে।’
এদিকে রাশিয়ার এ ধরনের কার্যকলাপে বলকান অঞ্চলে অস্থিতিশীলতার আশঙ্কায় বেশ কিছুদিন ধরেই গভীর উদ্বেগ প্রকাশ করে চলেছে পশ্চিমের শক্তিশালী দেশগুলোর সামরিক জোট ন্যাটো।