একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা চ্যালেঞ্জ করে রিট করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী জনাব ইউনুছ আলী আকন্দ

0
493

খুলনা টাইমস্: সারা দেশের সকল কলেজগুলোতে সরকারি নীতিমালা অনুযায়ী ভর্তি করানো হয়, যা সংবিধানের সঙ্গে পুরোপুরি সাংঘর্ষিক।’ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। আজ ১৭ মে বৃহস্পতিবার, সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ জনস্বার্থে এ রিটটি করেন।
বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রিটটি করা হয়েছে। আগামী রবিবার রিটের ওপর শুনানি হতে পারে।
রিট আবেদন করার পর ইউনুছ আলী আকন্দ প্রিয়.কমকে বলেন, ‘২০১৮ সালের একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা-২০১৮ সংবিধানের ৭, ১৫, ১৯, ২৬ ও ৩১ ও ৪০ অনুচ্ছেদ এবং ১৯৬১ সালের মাধ্যমিক শিক্ষা অর্ডিন্যান্সের (অধ্যাদেশ) সঙ্গে সাংঘর্ষিক।’

একাদশে ভর্তির নীতিমালা ২০০৯ সালের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের রেগুলেশন ৪২ এবং জাতীয় শিক্ষানীতি ২০১০-এর শিক্ষার্থী ভর্তির সঙ্গে কেন সাংঘর্ষিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদনও জানিয়েছেন আইনজীবী।

ইউনুছ আলী আকন্দ আরও বলেন, ‘আইন অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষমতা শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের। কিন্তু সরকার উপরোক্ত আইন লঙ্ঘন করে ভর্তি নীতিমালা প্রণয়ন করে, যা উক্ত আইনের সঙ্গে সাংঘর্ষিক। প্রতি বছর একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে নটরডেম, হলিক্রস হাইকোর্ট থেকে আদেশ নিয়ে নিজেদের মতো করে শিক্ষার্থীদের ভর্তি করায়।