আস্থার সংকট!

0
261

স্বপ্নীল রায়:

সারা পৃথিবীতে আজ নানামুখী সংকট। কারও গাড়ি চাই, কারও বাড়ি চাই। কারও অর্থ সংকট আবার কারও বা ইমেজ সংকট। নানামুখী সংকটে বিভক্ত মানুষ। আবার কার কি সংকট সেটা অনেকেই টেরও পাচ্ছে না। যখন বুঝতে পারছে তখন সেই সংকট থেকে ফেরার পথ থাকছে না। ব্যক্তি বিশেষে এবং দেশভেদে সেই সংকট বহুমুখী ও ভিন্ন। কোথাও সম্পদের সংকট। আবার কোথাও রাজনৈতিক সংকট। এরকম বহুমুখী সংকটের কথা শেষ হয় না। আবার মানুষ হিসেবেও আমরা প্রতিদিন নানামুখী সংকটের মুখোমুখি হই বা হচ্ছি। কিন্তু সারা পৃথিবীতে অর্থাৎ আমাদের এই সভ্যতা আজ একটি কমন সংকটের রয়েছে। সেটা হলো আস্থার সংকট। পৃথিবী নামক এই বসবাসযোগ্য গ্রহটি সৃষ্টির শুরু থেকেই সভ্যতা ক্রমন্নোতিতে ধাবমান। মানুষের এই অগ্রযাত্রায় সাথী হয়েছে প্রযুক্তি। আমাদের এই যে আজকের চালচলন, বিলাসিতা, আরাম-আয়েশ অথবা আরাম আয়েশের জন্য প্রাণান্তকর প্রচেষ্টা, সেই প্রচেষ্টা হিসেবে পেছন দিয়ে পকেট বোঝাই করতেও পিছপা হচ্ছি না তারও পেছনে রয়েছে প্রযুক্তি। কেউ ঠান্ডা পানি পান করার জন্য একটি ফ্রিজ কেনার চেষ্টা করছেন আবার কেউ ঘরটা ঠান্ডা করার জন্য এসি কেনার চেষ্টা করছেন। অথচ আমাদের অনেকের আয়ই সে অবস্থায় থাকে না। এই আরামের জন্য কেউ কেউ পেছন দরজার আশ্রয় নেন বটে, তাতে কিন্তু তার ইমেজ সংকটে পরে এটা তিনি সে অবস্থায় বুঝতেও পারেন না। আমি বলেছি আস্থার সংকটের কথা।
আস্থা বলতে আমরা কি বুঝি? আস্থা হলো আমাদের অন্তর্নিহিত বিশ্বাস। একজন মানুষ আরেকজন মানুষকে বিশ্বাস করবে। মানুষ হিসেবে এটাই স্বাভাবিক। এটাই হওয়া উচিত ছিল। কিন্তু সেটা হচ্ছে না। সব জায়গাতেই ভাঙণের সুর বাজছে। নদীতে যে ভাঙণ সৃষ্টি হয়, তা কোনোভাবে আমরা ঠেকাতে পারছি কিন্তু আমাদের সমাজের সর্বত্র যে ভাঙণ সৃষ্টি হয়েছে তা থেকে পরিত্রাণের উপায় জানা নেই কারো। আর জানা থাকলেও তা আজ প্রয়োগ করা কষ্টসাধ্য। কারণ সমাজের গোড়া থেকে যে ব্যবধান গড়ে উঠছে সময় গড়ানোর সাথে সাথে সেই ব্যবধান কেবল বাড়ছে-বৈ কমছে না। পিতা-মাতার সাথে সন্তানের ব্যবধান, অমানবিকতার সাথে মনুষ্যত্বের ব্যবধান। ঐ যে আমাদের আস্থার সংকট রয়েছে। আমি যার ওপর আস্থা রেখে নিশ্চিত হয়েছি দেখা গেলো সেই নিশ্চিন্ত হওয়ার সুযোগ নিয়ে যা সর্বনাশ করার করে যাচ্ছে। আমি যাকে জ্ঞানী বলে মেনে নিচ্ছি তখন দেখা যাচ্ছে তিনি আসলে মুখোশ পরা একজন মানুষ। যখন সেই সর্বনাশের কথা জানতে পারছি তখন আর কতটুকু করার থাকছে? ততদিন তো অনেক কিছুই শেষ। আস্থার সংকটের মূল কারণ হলো আমরা কারো আস্থার প্রতিদান দিতেই ভুলে গেছি। পৃথিবীতে বড় বড় বেঈমান রয়েছে। ইতিহাসের পাতায় মানুষের ঘৃণায় তাদের ঠাঁই হয়েছে। ব্রুটাসের কথা জানি। মীরজাফরের কথা জানি। আবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বাসের সাথে বেঈমানি করা ১৯৭৫ সালের ১৫ আগষ্টের সেই নির্মম ঘটনার স্বাক্ষীও আমরা। এরা কেউ আস্থার প্রতিদান দেয়নি। বরং তা ভেঙেছে। এই বিশ্বাস ভাঙার ফল কিন্তু শুভ হয়নি। সমাজে তা আরও বেড়েছে। রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পরেছে অবিশ্বাস। আরও উদাহরণ আছে। আর আস্থার এই সংকট ক্রমেই ঘণিভূত হয়েছে। অবিশ্বাস ছড়িয়েছে সমাজের অলিতে গলিতে। এমনকি এই অনাস্থা ঢুকে গেছে পরিবারের ভেতর।
একান্নবর্তী পরিবারগুলো ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে। আজ স্বামী,স্ত্রী আর সন্তানের বাইরে পরিবার হয় না। এই শ্রেণির পরিবারের ভেতরেও দ্বন্দ্ব, অবিশ্বাস বাসা বাঁধছে। পারিবারিক হত্যাকান্ড বা নৃশংসতার খবর আমরা যে দেখি তা কেন বাড়ছে। কেন স্বামী তার স্ত্রীকে ভুল বুঝছে অথবা স্ত্রী তার স্বামীকে। কেন একজন অন্যজন থেকে দূরে সরে যাচ্ছে। প্রতিদিন এই যে সংসার ভাঙার সুর বাজছে তা কি আমাদের বয়ে চলা রীতিনীতির সাথে খাপ খায়। ভিনধারার সংস্কৃতিকে বিশ্বাস করে, নিজ ধারার সংস্কৃতিকে জলাঞ্জলি দিয়ে আমরা যে সুখ খুঁজতে ব্যস্ত রয়েছি-সেই ভিন সংস্কৃতির ওপর বিশ্বাস বা আস্থার আমাদের সমাজ আজ হাড়ে হাড়ে টের পাচ্ছে। যে বিশ্বাস আমাদের অন্তরের শক্তি বৃদ্ধি করে। আজকের দৈনন্দিন জীবনের দিকে দেখলে দেখা যায়, সর্বত্রই অবিশ্বাসের দ্বন্দ্ব। কেউ কাউকে বিশ্বাস করছে না। স্বামী প্রিয়তমা স্ত্রীকে বিশ্বাস করছে না অথবা স্ত্রী তার স্বামীকে বিশ্বাস করছে না। যে ভাই বা বোনের সাথে একসাথে খেলাধূলা করে বড় হয়েছি, সেই ভাই বা বোনের সাথে সৃষ্টি হচ্ছে বিশাল দুরত্ব। সেই দুরত্ব থাকছে মৃত্যু পর্যন্ত। সেই সাথে আমাদের ধৈর্যশক্তি কমেছে। ফলে বাড়ছে বিচ্ছেদ। প্রতিদিন বাড়ছে বিচ্ছেদের সংখ্যা। এগুলো সব আস্থার সংকট। এর থেকে আমরা বের হতে পারি কিভাবে তার পদ্ধতি কারো জানা নেই। আমরা কেবল ছুটছি।
বিজ্ঞানের অগ্রগতি আমাদের সেই সুযোগ এনে দিয়েছে। সামনের দিকে ক্রমাগত ছুটতে গিয়ে আমরা যে কি পেছনে ফেলে আসছি তা খেয়াল করার সুযোগ থাকছে না। আমাদের বিবেকের কাছে, নৈতিকতার কাছে বারবার প্রশ্নবিদ্ধ হচ্ছি। এসব কেন করছি, এসব করে কি আদৌ কোনো লাভ হচ্ছে আমাদের? আর কার জন্যই বা করছি। মনুষ্যত্ব বিক্রি করে যে বিশ্বাসঘাতকতার উদাহরণ সৃষ্টি করছি তা একসময় বুমেরাং হয়ে আমাদের কাছেই ফিরে আসবে। হয়েছেও তাই। মিরজাফরের সাথে বিশ্বাসঘাতকতার ফলে বাংলা তার স্বাধীনতা হারিয়েছিল। আমরা প্রায় দুইশ বছর ব্রিটিশদের স্বাধীনতার নাগপাশে ছিলাম। যেখান থেকে ক্ষুদিরাম বসু, বাঘা যতীন, মাষ্টারদা সূর্যসেন, প্রীতিলতা ওয়াদ্দেদারের মতো অসংখ্য স্বাধীনতাকামী বীরদের উৎসর্গ করা জীবন আর রক্তের বিনিময়ে মুক্ত হয়েছিলাম। তাহলে কি লাভ হয়েছিল সেই বিশ্বাসঘাতকতার? যে পাকিস্থানীদের সাথে ভারত বিভাগের পর আমরা ছিলাম তারা আমাদের পদে পদে শোষণের যন্ত্রণা দিতে লাগলো। আসলে বিশ্বাস বা আস্থা এমনই একটি অর্জন যা মানুষকে মানুষের কাছে গ্রহণযোগ্য করে তোলে। মনুষ্যত্বের স্বাদ নিতে হলে আস্থা অর্জন করা অবশ্যম্ভাবী।
সভ্যতার শুরু থেকে সমাজ চলছে সমাজের গতিতেই। এর পরিবর্তন হয় আমাদের আচরণের দ্বারা। মাত্র কয়েক দশক আগেও যে সমাজ ব্যবস্থা ছিল সেখানে যে সামাজিক আচরণগুলোর বাধ্যবাধকতা ছিল আজ আর সেই বাধ্যবাধকতা থাকছে না। সময়ের প্রয়োজন ভেবে আমরাও ঢিলে দিয়েছি। যেমন- সমাজে গুরুজনদের সম্মানের বিষয়টি। আজ কতজন উঠতি বয়সী তরুন বা তরুণী তার পাশ দিয়ে হেঁটে যাওয়া মুরুব্বীস্থানীয় ব্যক্তিকে সম্মান করছে। দেখা যাচ্ছে, খুব পরিচিত না হলে তার সামনেই সিগারেট টানছে। অথচ একসময় এটা ছিল কল্পনাতীত। কেউ সময়ের পরিবর্তনের দোহাই দিয়ে এটা মানতে বলতে পারেন। কিন্তু এই মেনে নেওয়ার প্রবণতা এমন পর্যায়ে দাড়িয়েছে যে নিজেই একসময় আর মানতে পারবেন না। কারণ একই ঘটনার মুখোমুখি আমিও হতে পারি। এটা হলো সমাজের একজনের প্রতি অন্যজনের বিশ্বাস বা আস্থা। আমি কাউকে সম্মান করতে পারি বা করবো এই আস্থাটুকু অর্জন করতে পারলেই, আমি নিজেও সম্মান আশা করতে পারি। নচেৎ নয়। বিশ্বাস করা আজ খুব কঠিন ব্যপার এটা একদম ঠিক। ঘরে ঘরে সিসি ক্যামেরা লাগানো আছে। কেন আছে, কারণ আস্থা বা বিশ্বাসযোগ্যতার অভাব! অথবা এর চেয়েও আধুনিক প্রযুক্তি আছে যা থেকে আমি কখনোই ফাঁকি দিতে পারবো না। আসলে আমরা ফাঁকি দিতে খুব পারদর্শী। নিজের কাজে গাফিলতি করাই যেন আমাদের দায়িত্ব! সবাই নন, তবে তা যে অনেক সেটা বলা যায়। তাই তো কাজের সময় কে কি করছে তা জানার এত আগ্রহ! কাজের সময় যদি সবাই একাগ্রমনে কাজই করতো তাহলে কি এত সমস্যা হতো? হতো না। আস্থা হারিয়ে আজ আমাদের এই অবস্থা সৃষ্টি হয়েছে। এখান থেকে ফেরার কোনো উপায় নেই। ফিরতে হলে পরিবার থেকে সেই শক্তি অর্জন করতে হবে। না হলো আস্থার সংকট কাটবে না কোনোদিন।