আসছে জাতীয় ঐক্যের নতুন ৭ দফা

0
422

ঢাকা অফিস : সাত দফার ভিত্তিতে জাতীয় ঐক্যপ্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী। গতকাল তিনি জানান, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন জাতীয় ঐক্যের জন্য ৭ দফা কর্মসূচি দিয়েছেন। এই কর্মসূচির ওপর আলোচনা করে আনুষ্ঠানিকভাবে জাতীয় ঐক্যপ্রক্রিয়া ঘোষণা করা হবে। সেখানেই ঘোষণা করা হবে ঐক্যপ্রক্রিয়াটির নাম কী হবে। তিনি জানান, জাতীয় ঐক্যের গতকালের সাব কমিটির বৈঠকে যে প্রথম দফা নেয়া হয়েছে তা হলো, ঐক্যপ্রক্রিয়ায় যারা থাকবেন, তাদের সঙ্গে প্রকাশ্যে বা অপ্রকাশ্যে জামায়াতে ইসলামীর কোনো যোগাযোগ থাকবে না। আগে কামাল হোসেন যে ৭ দফা দিয়েছিলেন, তাতে এ দফাটি ছিল না। এ প্রসঙ্গে তিনি বলেন, ঐক্যপ্রক্রিয়া বিভিন্ন আলোচনার মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে। সেক্ষেত্রে জামায়াতে ইসলামীকে বয়কট করার বিষয়টি এখন নির্ধারিত হয়েছে।
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না সোমবার এক সাক্ষাৎকারে বলেছেন, বৃহত্তর জাতীয় ঐক্যে জামায়েত কোনো বাধা নয়। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি আসলে বলতে চেয়েছি, আমাদের ঐক্যে জামায়াত থাকবে না। তবে ঐক্যপ্রক্রিয়ার বাইরে জামায়াত আন্দোলন করতেই পারে।’
বিএনপির জাতীয় ঐক্যে যোগদান প্রসঙ্গে মাহী বলেন, ‘৭ দফার ভিত্তিতে জাতীয় ঐক্যপ্রক্রিয়ায় বিএনপি যোগদান করলে তাদের সাধুবাদ জানাবো। আমাদের ঐক্যপ্রক্রিয়ার অন্যতম আহ্বায়ক গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, জামায়াতে ইসলাম ছাড়া বিএনপি ঐক্যপ্রক্রিয়ায় আসতে পারে। আমরা তার মতের সঙ্গে একমত প্রকাশ করি।’
ঐক্যপ্রক্রিয়ায় বিএনপির যোগদান প্রসঙ্গে গতকাল ড. কামাল হোসেন এক সংবাদ সম্মেলনে বলেছেন, জাতীয় ঐক্যে জামায়াতে ইসলাম থাকবে না। জামায়েত ছাড়া বিএনপি ঐক্যপ্রক্রিয়ায় আসতে পারে। আমি সারাজীবন জামায়াত সমর্থন করিনি, এখনো করবো না।
গতকাল টেলিফোনে ড. কামাল হোসেন বলেন, ঐক্যের মূলভিত্তি ৭ দফা। অন্যান্য দল এরইমধ্যে ঐক্যপ্রক্রিয়ায় যুক্ত হয়েছে। তাদের মতামতের ভিত্তিতে ৭ দফায় আরো কিছু যুক্ত হতে পারে।
উল্লেখ্য, ড. কামালের ৭ দফার মধ্যে ছিলÑ নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, ৯০ দিন আগে সংসদ ভেঙে দেয়া, নির্বাচন কমিশন পুনর্গঠন, আইন-শৃঙ্খলাবাহিনী ও প্রশাসনকে দলমুক্ত করা, সেনাবাহিনী মোতায়েন, সকল দলকে নির্বাচনে লড়াই করার সমান সুযোগ দান এবং বিদেশি পর্যবেক্ষকদের অবাধ পর্যবেক্ষণ।