আশাশুনিতে জলমহাল ব্যবস্থাপনা নীতিমালা সমস্যা সম্ভাবনা বিষয়ক কর্মশালা

0
127

আশাশুনি প্রতিনিধি : আশাশুনিতে সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতিমালা-২০১৯ সমস্যা, সম্ভাবনা ও মৎস্যজীবিদের পক্ষে সাংবাদিক ও সুশীল সমাজের করনীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০ টায় উত্তরণ আশাশুনি কেন্দ্রে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় উত্তরণ- অপ্রতিরোধ্য প্রকল্পের আয়োজনে কর্মশালায় সভাপতিত্ব করেন, উপজেলা ভূমি কমিটির সভাপতি রফিকুল ইসলাম মোল্যা।

সাধারণ সম্পাদক ইয়াহিয়া ইকবালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিষয়বস্তুর উপর লিখিত ডকুমেন্ট উপস্থাপন করেন, নিতাই ঢালী। মূল আলোচনা রাখেন, প্রজেক্ট এর সহকারী সমন্বয়কারী এড. মনির উদ্দিন ও এপিসি বিলকিছ খাতুন।

সমস্যা, সম্ভাবনা ও করনীয় সম্পর্কে পরামর্শ মূলক বক্তব্য রাখেন, ভূমি কমিটির সহ-সভাপতি ও আশাশুনি প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি জি এম মুজিবুর রহমান, প্রেসক্লাব নবনির্বাচিত সভাপতি এস এম আহসান হাবিব, সাধারণ সম্পাদক এস কে হাসান, সাবেক সভাপতি জি এম আল ফারুক, সাবেক সাধারণ সম্পাদক সমীর রায়, সদস্য ফায়জুল কবির, রিপোর্টার্স ক্লাব সভাপতি রাবিদ মাহমুদ চঞ্চল, সাধারণ সম্পাদক আঃ সামাদ বাচ্চু, পিরোজপুর মৎস্যজীবি সমিতির সভাপতি সুবোধ মন্ডল প্রমুখ।

কর্মশালায় ইজারা গ্রহণের পর রাজস্ব জমা দিয়েও জমির দখল না পাওয়া এবং ২য় বছরেও জমির দখল বুঝিয়ে না দিয়ে রাজস্ব চাওয়ার ঘটনাসহ উপজেলার জলমহাল ইজারা দেওয়ার পরও মৎস্যজীবি সমিতিকে প্রভাবশালীদের দখলমুক্ত করতে না পারায় ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয়।

সাথে সাথে সকল জলমহাল অবৈধ দখল উচ্ছেদ, ইজারা গ্রহিতাদের অধিকার প্রতিষ্ঠা, ২০ একরের উপরে ও ২০ একরের নীচের ৬৯টি জলমহাল এর মধ্যে মাত্র ৩৯টি জলমহাল ইজারা দেওয়া হলেও বাকী জলমহালগুলো সরকারি দখলে আনয়ন, আদালতে মামলাধীন জলমহালের দ্রুত নিস্পত্তির উদ্যোগ গ্রহণ, চিংড়ী মহলে ঢুকিয়ে নেওয়া ও ভরাট বা আংশিক ভরাট জলমহালগুলো যথাযথ ব্যবস্থা নিয়ে মৎস্যজীবিদের মাঝে ইজারা প্রদানের ব্যবস্থা গ্রহণের দাবী জানান হয়। একই সাথে আশাশুনির বাজার ও অধিবাসীদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে সিএস রেকর্ড অনুযায়ী মরিচ্চাপ ও বেতনা নদী খনন কাজ করানোর জন্য সরকার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে জোর দাবী জানান হয়।