‘‘আল্লার দল’’ এর ২ সক্রিয় সদস্য গ্রেফতার

0
189

টাইমস ডেস্ক :
প্রতিষ্ঠালগ্ন থেকেই র‌্যাব-৬, খুলনা তার দায়িত্বপূর্ণ এলাকায় সার্বিক আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ সতর্কতার সাথে গোয়েন্দা এবং আভিযানিক কার্যক্রম পরিচালনার মাধ্যমে সন্ত্রাস, জঙ্গীবাদ ও রাষ্ট্র বিরোধী কর্মকান্ড নির্মূলে সক্রিয় ভূমিকা পালন করে আসছে। গত ০৩ মে ২০১৯ তারিখ হতে অদ্যাবধি র‌্যাব-৬, খুলনা নিষিদ্ধ জঙ্গী সংগঠন আল্লার দল এর সর্বমোট ৪৩ জন নেতা কর্মীকে গ্রেফতার করে। গ্রেফতারের পর তাদের নিকট হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে নিষিদ্ধ জঙ্গী সংগঠন ‘‘আল্লার দল’’ এর অন্যান্য সদস্যদের গ্রেফতারের পাশাপাশি তাদের অপতৎপরতা রোধে র‌্যাবের বিশেষ গোয়েন্দা নজরদারী অব্যাহত রয়েছে।

এরই ধারাবাহিকতায় বুধবার (২৭ জানয়ারি) র‌্যাব-৬, খুলনা (স্পেশাল কোম্পানী) এর একটি বিশেষ আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, কেএমপি খুলনার লবণচরা থানাধীন বান্দা বাজার এলাকায় নিষিদ্ধ জঙ্গী সংগঠন ‘‘আল্লার দল’’ এর ২জন সক্রিয় সদস্য অবস্থান করছে। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে, আভিযানিক দলটি উক্ত স্থানে অভিযান পরিচালনা করে বুধবার (২৭ জানুয়ারি) আনুমানিক ২টা ২০মিনিটে নিষিদ্ধ জঙ্গী সংগঠন ‘‘আল্লার দল’’ এর সক্রিয় সদস্যদের গ্রেফতার করে। আটককৃত আসামীরা হলেন- খুলনা জেলার বটিয়াঘাটা থানার খাড়াবাদ এলাকার মোঃ শামছুর রহমানের পুত্র মোঃ আলমগীর হোসেন(৩৮) ও একই জেলার লবণহচরা থানার ৩১ নং ওয়ার্ড মোহাম্মাদিয়াপাড়ার মোঃ আব্দুল মালেক ব্যাপারীর পুত্র মোঃ কাউসার উদ্দিন সুমন(৩৪)। আসামীদের খুলনাদ্বয় থেকে গ্রেফতার করে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত নিষিদ্ধ জঙ্গী সংগঠন ‘‘আল্লার দল’’ এর সক্রিয় সদস্য মোঃ আলমগীর হোসেন স্বীকার করে যে, সে গত ৪/৫ বছর পূর্বে আব্দুল মান্নান নামক এক ব্যক্তির দাওয়াতের মাধ্যমে বায়াত গ্রহণ করে মতিন মেহেদীর নিষিদ্ধ জঙ্গী সংগঠন ‘‘আল্লার দল’’ সংগঠনে যোগদান করে। যোগদানের পর থেকেই সে তার তুষ কাঠের মিলের ব্যবসার পাশাপাশি বিভিন্ন স্থানে অন্যান্য সদস্যদের সাথে দলীয় মিটিং এ অংশগ্রহণ, স্থানীয় লোকজনকে দাওয়ার প্রদান এবং বায়াত গ্রহণে উৎসাহ করতো। সংগঠনের পূর্বের দায়িত্বশীল ব্যক্তিরা গ্রেফতার হওয়ায় বর্তমানে অন্যান্য সদস্যদের সাথে গোপনে সাক্ষাতের মাধ্যমে সে তার তুষ কাঠের মিলের ব্যবসার পাশাপাশি সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছিল।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত নিষিদ্ধ জঙ্গী সংগঠন ‘‘আল্লার দল’’ এর সক্রিয় সদস্য মোঃ কাউসার উদ্দিন সুমন স্বীকার করে যে, সে গত ০৫ বছর পূর্বে কাইয়ুম নামক এক ব্যক্তির দাওয়াতের মাধ্যমে আব্দুল মান্নান এর নিকট বায়াত গ্রহণ করে মতিন মেহেদীর নিষিদ্ধ জঙ্গী সংগঠন ‘‘আল্লার দল’’
সংগঠনে যোগদান করে। ‘‘আল্লার দল’’ সংগঠনের সদস্য হওয়ার পর থেকে সে কাইয়ুম নামক ব্যক্তির সাথে বিভিন্ন দলীয় মিটিং অংশগ্রহণ করতো। এছাড়াও সে বিভিন্ন এলাকায় লোকজনকে এই সংগঠনের সদস্য বানানোর জন্য দাওয়াত প্রদান ও বায়াত গ্রহণের জন্য উৎসাহ করতো। তার এবং কাইয়ুম এর দাওয়াতে অনেকে বায়াত গ্রহণ করে এই সংগঠনে যোগদান করে। সে তার ওয়ার্কশপ এর কাজের পাশাপাশি লোকজনকে দাওয়াত প্রদান, বায়াত গ্রহণে উৎসাহ এবং বিভিন্ন দলীয় মিটিং এ অংশগ্রহণ করে সংগঠনকে শক্তিশালী করার লক্ষে সক্রিয় ভূমিকা পালন করে আসছিল।
তারা দেশের বিভিন্ন জায়গা হতে সদস্য নির্বাচন, বিভিন্ন উৎস হতে অর্থ সংগ্রহ এবং কর্মীদের বায়াত গ্রহণ করানোর মাধ্যমে দলীয় শক্তি বৃদ্ধির কাজে নিয়োজিত রয়েছে। তারা এই সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে দলীয় মিটিং, উগ্রবাদী বই বিতরণ, অর্থ প্রদান ও আদায় এবং সংগঠনে সম্পৃক্ত হওয়ার জন্য দাওয়াত প্রদান ইত্যাদি কর্মকান্ডে স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করে আসছে।
উপরোক্ত ঘটনার ব্যাপারে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন প্রক্রিয়াধীন রয়েছে।