আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচে তুরস্কের রেফারি

0
698

স্পোর্টস ডেস্ক:
আগামীকাল রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটি অনুষ্ঠিত হবে সেন্ট পিটার্সবার্গে রাত ১২টায়। যেখানে মুখোমুখি হবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও সুপার ঈগল খ্যাত আফ্রিকার দেশ নাইজেরিয়া।

আগামীকালের ম্যাচটি আর্জেন্টিনার জন্য বিশেষ গুরুত্ব বহন করছে। কারণ এ ম্যাচটি জিতলে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার পথে থাকবে তারা। অবশ্যই একই সময়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলবে আইসল্যান্ড। সে ম্যাচে যদি ক্রোয়েটরা আইসল্যান্ডকে হারিয়ে দেয় তাহলেই আর্জেন্টিনা কোয়ালিফাই করবে দ্বিতীয় রাউন্ডে।

আর ক্রোয়েটরা যদি আইসল্যান্ডের সঙ্গে ড্র করে এবং আর্জেন্টিনা যদি নাইজেরিয়ার সঙ্গে ড্র করে তাহলে ক্রোয়েশিয়ার সঙ্গে দ্বিতীয় দল হিসেবে কোয়ালিফাই করবে নাইজেরিয়া। অন্যদিকে আর্জেন্টিনা এবং আইসল্যান্ড জয় পেলে গোলের গড় হিসেবে যারা এগিয়ে থাকবে তারাই যাবে দ্বিতীয় রাউন্ডে।

আর নাইজেরিয়া যদি আর্জেন্টিনাকে পরাজিত করে তাহলে আইসল্যান্ড ক্রোয়েশিয়াকে পরাজিত করলেও কোনও কাজে আসবে না। সেক্ষেত্রে এই গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে ওঠে যাবে নাইজেরিয়া।

এমন হাইভোল্টেজ ম্যাচটির দায়িত্ব পেয়েছেন তুরস্কের রেফারি কুনিয়েত কাকির। ফিফার মিডিয়া সেলের ভেরিফাইড পেজে এই তথ্য দেয়া হয়েছে। তার সহকারি হিসেবে রয়েছেন তুরস্কের বাহাতিন দুরান ও তারিক অঙ্গুন, নেদারল্যান্ডসের বিজর্ন কুইপার্স। আর রিজার্ভ রেফারি হিসেবে রয়েছেন নেদারল্যান্ডসের সান্দের ফন রকেল।

৪১ বছর বয়সী কাকির ২০০৭ সাল থেকে শীর্ষ পর্যায়ের ম্যাচ পরিচালনা করে আসছেন। ২০১৪ বিশ্বকাপে তিনি তিনটি ম্যাচ পরিচালনা করেছিলেন। প্রথম ম্যাচ ছিল ব্রাজিল ও মেক্সিকোর মধ্যকার। দ্বিতীয়টি ছিল আলজেরিয়া ও রাশিয়ার। আর শেষটা ছিল সেমিফাইনালে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের মধ্যে।

২০১৭-১৮ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ বনাম বায়ার্ন মিউনিখের সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচটির রেফারির দায়িত্ব পালন করেছেন। বৈশ্বিক ফুটবলে আর্জেন্টিনা-নাইজেরিয়া সর্বমোট ৮টি আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়। যেখানে আর্জেন্টিনা ৫ ম্যাচে জয়, ২ ম্যাচে পরাজয় ও ১ ম্যাচ ড্র করে।

আর্জেন্টিনা তাদের সবশেষ ১৪ নভেম্বর ২০১৭ সালে মুখোমুখি হয়। যেখানে মেসিবিহীন আর্জেন্টিনাকে ৪-২ গোলে পরাজিত করে নাইজেরিয়া। তাই বোঝাই যাচ্ছে আগামীকালের ম্যাচটি শুধু বাঁচা-মরার লড়াই নয়, স্নায়ুযুদ্ধের লড়াইও। এ ম্যাচটিতে যে ভালো খেলবে তারাই যাবে পরবর্তী রাউন্ডে।