আবারও কপোতাক্ষ নদের বেড়িবাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত

0
455

তালা(সাতক্ষীরা)প্রতিনিধিঃ

কপোতাক্ষ নদের পানি বৃদ্ধি পেয়ে আবারও বেড়িবাঁধ ভেঙ্গে কয়েকটি মৎস্যঘেরসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।ঘটনাটি শুক্রবার (১০ এপ্রিল) দুপুরে কপোতাক্ষ নদের খেশরা ইউনিয়নের ডুমুরিয়া শ্মশানঘাট এলাকায় ঘটেছে। কপোতাক্ষ নদের পানি বৃদ্ধি পেয়ে পুরাতন বেড়িবাঁধের অন্তত্ব ২০০ মিটার ভেঙ্গে মৎস্যঘেরসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বিকল্প বেড়িবাঁধে এসে আটকে যায়। বিকল্প বেড়িবাঁধটি বালিয়া ভাঙনকূল সমবায় সমিতি এর কাজের অন্তর্ভুক্ত।

তবে এলাকাবাসীর অভিযোগ, কপোতাক্ষ নদের বালিয়ায় টিআরএম’র উজানের মুৃখে (ক্রসড্যাম) বাঁধ দেওয়ায় কপোতাক্ষের পানি বৃদ্ধি পেয়েছে।পাখিমারা টিআরএম এলাকায় নদের পানি ঠিকমত ঢুকতে না পারার কারনে এই ভাঙ্গন দেখা দিচ্ছে। বালিয়ায় ভাঙনকূল সমবায় সমিতির পানি নিয়ন্ত্রণের জন্য যে নতুন বেড়িবাঁধ দিয়েছে সেটির অবস্থাও টলমল। এমন অবস্থায় বেড়িবাঁধটি আরো উঁচু করে না দিলে যেকোন মুহূর্তে এই বাঁধটিও ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবনের পাশাপাশি লবণ পানি ঢুকে যাবে।এতে ফসলসহ ঘরবাড়ির ব্যপক ক্ষতি ও পানিবন্দি হওয়ার আশংকায় আতংকিত এলাকাবাসি।

এ বিষয়ে খেশরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এস.এম লিয়াকত হোসেন জানান, জনস্বার্থে লক্ষ লক্ষ টাকা খরচ করে এই পানি রোধের জন্য বেড়িবাঁধ দেওয়া হয়। কিন্তু বাঁধটি বর্তমান টলমল অবস্থায়। যে কারণে বেড়িবাঁধ আরো উঁচু করা প্রয়োজন। তা না হলে ক্ষতি অনেক বেশি হবে।এ সময় উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দ্রুত বেড়িবাঁধটি উঁচু করে দেওয়ার জোর দাবি জানান তিনি।