আবদুল হামিদের পক্ষে রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা

0
347

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি পদে মো. আবদুল হামিদের পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার দুপুর রাজধানীর নির্বাচন ভবনে গিয়ে এই মনোনয়নপত্র জমা দেন তিনি।
এসময় উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সমাজ কল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন ও চিফ হুইপ আ স ম ফিরোজ প্রমুখ। মনোনয়নপত্র জমা দেয়ার পর তারা সিইসির রুমে প্রায় বিশ মিনিট অবস্থান করেন।
এর আগে শুক্রবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কার্যালয় থেকে আবদুল হামিদের পক্ষ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।
নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ইসির কাছে ৫ ফেব্রুয়ারির মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। এদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে মনোনয়নপত্র জমা নেয়া হবে। মনোনয়নপত্র পরীক্ষা-নিরীক্ষা করা হবে ৭ ফেব্রুয়ারি। আর প্রত্যাহারের শেষ দিন ১০ ফেব্রুয়ারি।
সংসদ ভবনের অধিবেশন কক্ষে ভোটগ্রহণ করা হবে ১৮ ফেব্রুয়ারি বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত। তবে অন্য কোনো প্রার্থী না থাকলে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে না।
তবে অন্য কোনো প্রার্থী না থাকলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে না। এবারও ভোটগ্রহণ না হওয়ার সম্ভাবনাই বেশি। ১৯৯১ সালের পর অবশ্য কোনো রাষ্ট্রপতি নির্বাচনেই ভোটগ্রহণ হয়নি। সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।
২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করা বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ এ বছরের ২৩ এপ্রিল শেষ হবে। সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি-পদের মেয়াদ অবসানের কারণে উক্ত পদ শূন্য হইলে মেয়াদ-সমাপ্তির তারিখের পূর্ববর্তী নব্বই হইতে ষাট দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে।
এবারের নির্বাচনে ভোটার ৩৪৮ জন। সংসদ সদস্য ৩৫০ জন হলেও মৃত্যুজনিত কারণে দুটি আসন শূন্য রয়েছে। এই নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীও ভোট দেবেন।