আজ মেয়রের চেয়ারে বসছেন তালুকদার আব্দুল খালেক

0
640

নিজস্ব প্রতিবেদক : নির্বাচনের প্রায় সাড়ে চার মাস পর আজ মঙ্গলবার নগর পিতার চেয়ারে বসছেন খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) নবনির্বাচিত মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। বেলা ৩টায় এক জমকালো অনুষ্ঠানে দায়িত্বভার গ্রহণ করবেন তিনি। নতুন মেয়রসহ কাউন্সিলরদের বরণ করে নিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
অনুষ্ঠানটি জাঁকজমকপূর্ণ করার জন্য সুসজ্জিত করা হয়েছে নগরভবনকে। বর্তমান সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনির মেয়াদ পূর্ণ হবে একইদিনে। নতুন মেয়র বিদায়ী মেয়রের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন।
কেসিসি সূত্রে জানা গেছে, তালুকদার আব্দুল খালেকের নগর পিতার আসনে আসীনের অনুষ্ঠানে থাকবেন বিভিন্ন সিটির মেয়র, খুলনা ও বাগেরহাটসহ পার্শ্ববর্তী জেলার সংসদ সদস্যসহ আমন্ত্রিত ৪শ’ অতিথি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা।
সূত্র জানায়, ২০১৩ সালের ১৫ জুন অনুষ্ঠিত কেসিসি নির্বাচনে মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান ৬০ হাজার ভোটের ব্যবধানে নির্বাচিত হন। ওই বছরের ২৫ সেপ্টেম্বর তিনি তৎকালীন মেয়র ও বর্তমান নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেকের কাছ থেকে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। মনি খুলনা সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালন করতে পারেননি বেশিদিন। হামলা-মামলা, জেল খেটে সাময়িক বরখাস্ত হয়ে সময় কেটেছে তার অধিকাংশ সময়। তার বিরুদ্ধে সরকারি কাজে বাঁধা ও নাশকতার অভিযোগে মামলা রয়েছে।
চলতি বছরের ১৫ মে কেসিসি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওইদিন অনিয়মের কারণে তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। পরবর্তীতে গত ৩০ মে ওই তিনটি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। কেসিসি নির্বাচনে মেয়র পদে তালুকদার আব্দুল খালেক ১ লাখ ৭৬ হাজার ৯০২ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন।
গত ৫ জুলাই কেসিসি’র নবনির্বাচিত মেয়র এবং কাউন্সিলররা শপথ গ্রহণ করেন। রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেককে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপথবাক্য পাঠ করান। আর স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন নবনির্বাচিত ৪১ জন কাউন্সিলরকে শপথবাক্য পাঠ করান।