আজ ভারতকে হারালেই ফাইনালে শ্রীলঙ্কা!

0
473

খেলা ডেস্ক,খুলনাটাইমস:

নিদাহাস ট্রফিতে প্রথম লেগের খেলা শেষ হয়েছে। স্বাগতিক শ্রীলঙ্কা এবং সফরকারী বাংলাদেশ ও ভারত- তিনটি দলই একটি করে খেলা জিতেছে। ফলে তিন দলের পয়েন্ট এখন সমান- দুই করে। আজ দ্বিতীয় লেগে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে ভারত। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচটি শুরু হবে।
প্রথম লেগে ভারতকে ৫ উইকেটে হারিয়েছিল শ্রীলঙ্কা। এবার প্রতিশোধের মিশনে নামবে ভারত। অপরদিকে শ্রীলঙ্কার লক্ষ্য ভারতকে হারিয়ে ফাইনালের পথে এগিয়ে যাওয়া।
গত ৬ মার্চ শ্রীলঙ্কা-ভারত ম্যাচ দিয়ে শুরু হয় নিদাহাস ট্রফি। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার শিখর ধাওয়নের ৯০ রানের সুবাদে ৫ উইকেটে ১৭৪ রান করে ভারত। জবাবে কুশল পেরেরার বিধ্বংসী ব্যাটিংয়ে ৯ বল হাতে রেখেই সহজ জয় পায় শ্রীলঙ্কা। ৩৭ বলে ৬৬ রান করেন পেরেরা।
শ্রীলঙ্কার কাছে হারের লজ্জা নিয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয় ভারত। টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে পাঠায় ভারত। ৮ উইকেটে ১৩৯ রান করে বাংলাদেশ। ধাওয়ানের ৫৫ রানের সুবাদে ৬ উইকেটে ম্যাচ জিতে ভারত।
ভারতের কাছে নিজেদের প্রথম হারলেও, শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম পর্বের শেষ ম্যাচে ঠিকই জ্বলে উঠে বাংলাদেশ। টস জিতে প্রথমে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন টাইগার দলপতি মাহমুদুল্লাহ। কুশল মেন্ডিজের ৫৭ ও কুশল পেরেরার ৭৪ রানে বাংলাদেশের সামনে ২১৪ রানের বড় টার্গেট দেয় শ্রীলঙ্কা। এত বড় টার্গেট নিজেদের ক্রিকেট ইতিহাসে কখনও স্পর্শ করতে পারেনি বাংলাদেশ। কিন্তু ইতিহাস বদলে দেয় বাংলাদেশ।
সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের ৩৫ বলে অপরাজিত ৭২ রানের সাথে ড্যাশিং ওপেনার তামিম ইকবালের ৪৭ ও লিটন দাসের ৪৩ রানের কল্যাণে ২ বল ও ৫ উইকেট হাতে রেখে রেকর্ড জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। ফলে ফাইনালের দৌড়ে ভালোভাবেই টিকে থাকে তারা। তবে এই জয়ের পরও দুই পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে টেবিলের তৃতীয়স্থানে রয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কা ও ভারতেরও পয়েন্ট সমান ২। রান রেটে এগিয়ে সবার উপরে শ্রীলঙ্কা, দ্বিতীয়স্থানে ভারত।
ফিরতি পর্বের শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে ভারত। কারণ ফাইনালের দৌড়ে ভালোভাবে টিকে থাকতে জিততে হবে বলে মনে করেন দলের মিডল-অর্ডার ব্যাটসম্যান মনিষ পান্ডিয়া, ‘প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরেছি আমরা। তবে এবার আমরা জিততে চাই। এবারের জয় আমাদের ফাইনালের পথে ভালোভাবে টিকিয়ে রাখবে। আমাদের লক্ষ্য ভালো ক্রিকেট খেলা এবং জয় তুলে নেয়া।’
শ্রীলঙ্কা দল : থিসারা পেরেরা (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, দাসুন শানাকা, কুসল পেরেরা, জীবন মেন্ডিজ, সুরাঙ্গা লাকমাল, ইসুরু উদানা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপনসো, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা ও ধনঞ্জয়া ডি সিলভা।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মানিশ পান্ডে, দিনেশ কার্তিক, দিপক হুদা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, বিজয় শংকর, শারদুল ঠাকুর, জয়দেব উনাদকট, মোহাম্মদ সিরাজ ও ঋসভ পান্থ।
সংবাদটি শেয়ার করুন।