নতুন প্রজন্মকে শিক্ষিত করার দায়িত্ব আমাদের : মেয়র

0
609

বাগেরহাট-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আঃ খালেক বলেছেন, আজকের নতুন প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করার দায়িত্ব আমাদের। এক সময় বই কেনার অভাবে অনেক ছেলে মেয়ের লেখাপড়া বন্ধ হয়ে যেত। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ২০০৯ সালে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিনা মুল্যে বই বিতরণ কার্যক্রম শুরু করেন। শিক্ষা বিস্তারে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এখন আমাদেরও এগিয়ে আসতে হবে।

তিনি (২৪ অক্টোবর) বুধবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত রামপাল উপজেলার উজলকুড়, বাইনতলা, বাঁশতলী ও মল্লিকেরবেড় ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির টাকা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বেসরকারী আর্থিক প্রতিষ্ঠান সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংকের পক্ষ থেকে এ শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। তিনি অনুষ্ঠানে ২০১৭ সালের জে,এস,সি/জেডিসি এবং ২০১৮ সালের এস,এস,সি/দাখিল পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির নগদ অর্থ তুলে দেন।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি আরো বলেন, ১৯৯৬ সালে বর্তমান সরকার ক্ষমতায় এসে ৪৭ বছরের উন্নয়ন বঞ্চিত এদেশের উন্নয়ন কাজ শুরু করেন। এই ধারাবাহিকতায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন হয়েছে। ২০০১ সালে বি,এন,পি জামায়াত ক্ষমতায় এসে মোংলা বন্দরকে অকার্যকর করে রাখা হয় উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় এসে এই বন্দরকে আবার লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করেছে।

তিনি বলেন দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার পর অনেক সরকার ক্ষমতায় আসলেও শিক্ষার মান উন্নয়নে কোন কাজ করেনি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন। শিক্ষকদের মনে রাখা উচিত শিক্ষক সমাজের কল্যাণসহ শিক্ষা বিস্তারে বর্তমান সরকার অভূতপূর্ব সাফল্য অর্জনে সক্ষম হয়েছে। তিনি বলেন দেশের ৯০ ভাগ মানুষ এখন বিদ্যুৎ পাচ্ছে। বি এন পি আমলে এদেশে বিদ্যুৎ ছিল মাত্র ৪৫শ মেগাওয়াট। আর এখন ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। সবকিছু সম্ভব হয়েছে কেবল মাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী আর বুদ্ধিমত্তার কারণে ।

উপজেলা চেয়ারম্যান শেখ মোঃ আবু সাইদ, উপজেলা নির্বাহী অফিসার তুষার কুমার পাল, সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোল্যা আঃ রউফ, ভাইস চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন, ইউপি চেয়ারম্যান গাজী আকতারুজ্জামান, আলহাজ্ব মোহাম্মাদ আলী, আব্দুল্লাহ ফকির, তালুকদার নাজমুল কবির ঝিলম, মোঃ হামীম নূরী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহজাহান মিয়া, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মতিয়ার রহমান, রামপাল প্রেস ক্লাব সভাপতি হাওলাদার আঃ হাদি, গাজী রাশেদুল ইসলাম ডালিম, শেখ হারুন অর রশিদ, খান তায়েব আলী, হাওলাদার হাফিজুর রহমান, গাজী জাহাঙ্গীর আলম, মনির আহম্মেদ প্রিন্স, জুলফিকার আলী ভুট্টো, হাফিজুর রহমান, শেখ সাদি, প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বিকাল সাড়ে ৩টায় তালুকদার আব্দুল খালেক সন্যাসী মাধ্যমিক বিদ্যালয় ময়দানে মল্লিকেরবেড় ইউনিয়ন আওয়ামীলীগ ও সকল সহযোগী সংগঠন আয়োজিত বিশাল জনসভায় প্রধান অতিথির বক্তৃতা করেন। মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের বিজয় সুনিশ্চিত করার লক্ষ্যে কর্মপরিকল্পনা গ্রহণে এ সমাবেশের আয়োজন করা হয়। এ এলাকার উন্নয়নের বর্তমান সংসদ সদস্য হাবিবুন নাহার-এর আন্তরিক প্রচেষ্টার কথা তুলে ধরে তিনি বলেন আগামী নির্বাচনে দলীয় প্রার্থীর জয় নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
মল্লিকেরবেড় ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি তালুকদার মুজিবুর রহমান-এর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বাগেরহাট জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অধ্যাপক আব্দুর রউফ, প্রচার সম্পাদক ও মল্লিকেরবেড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তালুকদার নাজমুল কবির ঝিলাম, উপ-প্রচার সম্পাদক সরদার আবুল কালাম মিন্টু, বাগেরহাট শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইবনে মিজান হিরু, রামপাল উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ হামিম নূরী, বাগেরহাট জেলা যুবলীগের সভাপতি শেখ আবুল হাশেম, রামপাল উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি ছায়রা আক্তার, সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান হোসনেআরা লিলি, মল্লিকেরবেড় ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পিযুষ কান্তি দাস, উপজেলা যুবলীগ সভাপতি নুরুল হক লিপন, সাধারণ সম্পাদক শেখ মোয়াজ্জেম হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মোঃ বোরহান উদ্দিন, সাধারণ সম্পাদক এ্যাড. চন্দন মন্ডল, উপজেলা আওয়ামীলীগের সদস্য মোঃ বজলুর রহমান সহ আওয়ামীলীগ, যুবলীগ, মহিলালীগ সহ অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সমাবেশে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি