আইএলও ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে কারিগরি শিক্ষা অধিদপ্তরের ক্যাম্পেইন

0
153

ঢাকা অফিসঃ  আন্তর্জাতিক শ্রম সংস্থার ইউরোপীয় ইউনিয়ন-অর্থায়নকৃত Skills 21 প্রকল্প কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে একটি ক‌্যাম্পেইন কৌশল, কর্ম পরিকল্পনা তৈরি করে এর বাস্তবায়ন করছে । ২০২১ সালে শুরু হওয়া ‘কারিগরি দক্ষতা ও সমৃদ্ধি’ক‌্যাম্পেইনটি এরই মধ‌্যে সিলেট, গাইবান্ধা, রাঙ্গামাটি, রাজশাহী, রংপুর, বরিশাল এবং খুলনায় বাস্তবায়িত হয়েছে। প্রথম পর্যায়ে ক‌্যাম্পেইনের সফলতা দেখে কারিগরি শিক্ষা অধিদপ্তর দেশব‌্যাপী বিভাগীয় পর্যায়ে এটি বাস্তবায়ন শুরু করে।

কারিগরি শিক্ষার সচেতনতামূলক প্রচারণার অংশ হিসেবে আজ বাগেরহাটের ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ক্যাম্পাস ওপেন ডে আয়োজন করেছে।

ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি সফলভাবে এই ত্রি-মাত্রিক ক‌্যাম্পেইনটি পরিচালনা করে। কমিউনিটি মোবিলাইজেশন, ইনস্টিটিউট পর্যায়ের কার্যক্রম এবং ডিজিটাল প্ল্যাটফর্ম এই তিন পর্বের দ্বিতীয় পর্বের একটি হলো ক‌্যাম্পাস ওপেন ডে। কমিউনিটি পর্যায়ে পরিচালিত বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে অভিভাবক সভা, হটস্পট কার্যক্রম ইত্যাদি। পোস্টার, কারিগরি শিক্ষা বিষয়ক বুকলেট, তথ্য বোর্ড এবং বার্তাগুলি বাগেরহাটে প্রায় পাঁচ হাজার মানুষ সরাসরি গ্রহণ করেছে।

ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ক্যাম্পাস ওপেন ডে-র কার্যক্রম শিক্ষক এবং শিক্ষার্থীদের সমন্বয়ে একটি র‌্যালির মাধ‌্যমে শুরু হয়। এছাড়াও ক‌্যাম্পাস ওপেন ডে তে চাকরি মেলা, দক্ষতা প্রদর্শন, দক্ষতা প্রতিযোগিতা, ক্যারিয়ার আলোচনা এবং সক্ষমতা বৃদ্ধি কর্মশালা অনুষ্ঠিত হয়। ক্যাম্পাস ওপেন উদ্বোধন করেন বাগেরহাট চেম্বার অব কমার্সের সভাপতি জনাব শেখ লিয়াকত হোসাইন। আন্তর্জাতিক শ্রম সংস্থার পক্ষ থেকে ছিলেন চীফ টেকনিক‌্যাল অ‌্যাডভাইজার লোটে কায়জার।

ক্যাম্পাস ওপেন ডে সবার জন‌্য উন্মুক্ত ছিল। ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি এর বিভিন্ন ট্রেডের  শিক্ষার্থীরা দিনব‌্যাপী তাদের দক্ষতা প্রদর্শনের পাশাপাশি দক্ষতা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ৪টি ট্রেড, ৬টি অকুপেশনের ছাত্র-ছাত্রীরা দক্ষতা প্রতিযোগিতা এবং প্রকল্প মডেল তৈরি করে এবং ১৬ জন পুরষ্কৃত হয়। সফল স্নাতকরা তাদের গল্পগুলি দর্শকদের কাছে বলেছে যাতে তারা TVET শিক্ষায় অন্যদের অনুপ্রাণিত করে।  ক‌্যারিয়ার ওয়ার্কশপের মাধ‌্যমে কর্মজীবন ও চাকরির স্থান নির্ধারণ এবং এর জন‌্য প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে আলোচনা হয় ক‌্যারিয়ার ওয়ার্কশপে।  স্থানীয় শিল্প প্রতিনিধিরা চাকরির মেলায় অংশগ্রহণ করে এবং শতাধিক সিভি সংগ্রহ করে।

মো: শহীদুল আলম, এনডিসি, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর মহাপরিচালক, (অতিরিক্ত সচিব) বলেন, “বিএমইটির ইনস্টিটিউটগুলো দক্ষ জনশক্তি রপ্তানিতে কাজ করছে। একই সঙ্গে সরকারের অগ্রাধিকার স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন‌্য শ্রম বাজারে প্রযুক্তিগতভাবে দক্ষ শ্রমশক্তি যোগানের কাজও করছে। এর জন্য আমাদের কর্মক্ষম তরুণদের দক্ষ করে গড়ে তোলা প্রয়োজন।”

তিনি আরও বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার সহায়তায় ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, বাগেরহাট এর ছাত্র-ছাত্রীরা দক্ষতাভিত্তিক প্রশিক্ষন গ্রহনের মাধ্যমে এদেশের জনশক্তিতে রুপান্তরিত হবে।

Skills 21 এর চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার লোটে কায়সার, বলেন, “আমরা আশাবাদী বিএমইটি তাদের সকল TVET ইনস্টিটিউটে এই প্রচারনা কৌশলটি বাস্তবায়ন করবে যাতে দেশের মানুষ টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন ট্রেনিং এ আগ্রহী হয়ে ওঠে।”

প্রচারাভিযানের সরঞ্জাম এবং চ্যানেলগুলিকে সবচেয়ে উপযুক্ত মিডিয়ার মাধ্যমে প্রাসঙ্গিক বার্তা সহ শ্রোতাদের কাছে পৌঁছানোর জন্য ডিজাইন করা হয়েছিল যাতে তাদের দক্ষতার সুযোগ সম্পর্কে অবহিত করা যায় এবং উন্নততর কর্মসংস্থানের সুবিধাগুলি উপলব্ধি করা যায়। যার ফলে আয় বৃদ্ধি এবং জীবনযাত্রার উন্নতি হয়।

পরবর্তীতে এই ক‌্যাম্পেইনটি ফেনী, চট্টগ্রাম, জামালপুর, ময়মনসিংহ ও ঢাকায় অনুষ্ঠিত হবে।  এই প্রচারাভিযানটি তরুণ সম্ভাব্য শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা আনবে  যারা অষ্টম শ্রেণী থেকে উত্তীর্ণ হয়েছে বা এসএসসি সম্পন্ন হয়েছে এবং যারা এখনও চাকরি, শিক্ষা বা প্রশিক্ষণে নেই তাদের জন‌্য।