৯ম সংবাদপত্র মজুরি বোর্ড’র সভায় সরকারি অফিসের টেন্ডার বিজ্ঞপ্তি জালিয়াতি বন্ধের সুপারিশ

0
395

নিজস্ব প্রতিবেদক : নবম সংবাদপত্র মজুরী বোর্ডের খুলনা বিভাগীয় মতবিনিময় সভা যশোরে অনুষ্ঠিত হয়েছে। সভায় সংবাদপত্রের মালিক, প্রকাশক, সাংবাদিক, কর্মচারি ও শ্রমিক প্রতিনিধিবৃন্দ টেন্ডার বিজ্ঞাপন জালিয়াতী বন্ধে একমত পোষন করে নানা সুপারিশ প্রদান করেন।
বুধবার সকালে যশোর সার্কিট হাউজের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মোঃ নিজামুল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তৃতা করেন তথ্য মন্ত্রনালয়ের যুগ্ম-সচিব মোঃ মিজানুল হক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও ৯ম মজুরি বোর্ডের সদস্য মঞ্জুরুল আহসান বুলবুল।
সভায় আঞ্চলিক সংবাদপত্রের সম্পাদকবৃন্দ এবং সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ ঢাকার বাইরে থেকে প্রকাশিত সংবাদপত্র সমূহে ওয়েজবোর্ড বাস্তবায়নের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। ঢাকার সাথে আঞ্চলিক পত্রিকাগুলোর বিজ্ঞাপন বৈষম্য রোধে সকলে মতামত প্রদান করেন। আলোচকবৃন্দ বক্তৃতায় বলেন, ঢাকাসহ বাংলাদেশের সকল জেলা ও বিভাগীয় শহর থেকে প্রকাশিত সরকারী বিজ্ঞাপন (টেন্ডার ও অন্যান্য বিজ্ঞপ্তি) গোপনে জালিয়াতীর মাধ্যমে বিভিন্ন আন্ডার গ্রাউন্ড পত্রিকায় বিশেষ বিনিময়ের মাধ্যমে অবৈধভাবে ছাপার ব্যবস্থা করেন। ফলে বহুল প্রচারিত সংবাপত্রে এসমস্ত অফিস থেকে বিজ্ঞাপন সীমত করা হয়েছে। এরফলে এক শ্রেণীর ভূঁইফোড় সম্পাদক ও প্রকাশক বিজ্ঞাপনের অবৈধ ব্যবসা চালিয়ে যাচ্ছেন। এরসাথে সরকারী বিভিন্ন দপ্তরের কতিপয় অসাধু কর্মচারীরাও জড়িত রয়েছেন। সভায় এধরণে আন্ডারগ্রাউন্ড পত্রিকার বিরুদ্ধে সুনির্দিষ্ট আইনগত ব্যবস্থা গ্রহণ ও পত্রিকার ডিকলারেশন বন্ধের সুপারিশ করা হয়। বক্তারা উদ্বেগ প্রকাশ করেন বলেন, দ্রুত এবিষয়ে ব্যবস্থা  গ্রহণ না করলে প্রকৃত বহুল প্রচারিত সংবাদপত্র ও সাংবাদিকরা ঝুঁকির মুখে পড়বে।
সভায় বক্তার একযোগে বিষয়গুলি তুলে ধরেন ও সমাধানের দাবী জানিয়ে আলোচনা শেষ করেন। এসময় বক্তৃতা করেন প্রেসক্লাব যশোরের সভাপতি ও দৈনিক যশোর পত্রিকার সম্পাদক জাহিদ হাসান টুকুন, দৈনিক প্রবাহের সম্পাদক ও প্রকাশক আশরাফ-উল-হক, কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি আব্দুর রশিদ, দৈনিক কল্যাণ পত্রিকার সম্পাদক একরাম উদ দ্দৌলা, দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন, দৈনিক নওয়াপাড়া পত্রিকার সম্পাদক আসলাম হোসেন, প্রেসক্লাব যশোরের সম্পাদক তৌহিদুর রহমান, মাগুরা প্রেসক্লাবের সম্পাদক মোঃ শামিম খান, খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, বাংলাদেশ টেলিভিশনের যশোর জেলা প্রতিনিধি ওহাবুজ্জামান ঝন্টু, বাংলাদেশ বেতারের যশোর জেলা প্রতিনিধি রিমন খান, দৈনিক সমকালের মাগুরা জেলা প্রতিনিধি অলোক বোস প্রমুখ।