৫ জানুয়ারি সমাবেশের অনুমতি পাচ্ছে না বিএনপি

0
535

টাইমস প্রতিবেদন :
দশম জাতীয় সংসদ নির্বাচনের ৪র্থ বর্ষপূর্তির দিনে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি পাচ্ছে না ওই নির্বাচন বর্জনকারী দল বিএনপি। আগামী ৫ জানুয়ারি দলটি সেখানে সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করেছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে।

২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ উল্লেখ করে এ দিনে সমাবেশের অনুমতি চেয়েছিল বিএনপি। তবে এর আগেই আবেদন করায় বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টি নামের এক সংগঠনকে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার।

সোমবার তিনি মানবকণ্ঠকে বলেন, বিএনপি ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে আজকে (১ জানুয়ারি) আবেদন করে একটি চিঠি দিয়েছে। কিন্তু গত ১২ ডিসেম্বর একই দিন সমাবেশের অনুমতির জন্য বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টির আবেদন করে। এক জায়গায় একই দিন দুই পার্টিকে অনুমতি দেয়া যায় না। তাছাড়া বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টিকে আগেই অনুমতি দেয়া হয়েছে। সে হিসেবে একই দিন সমাবেশ হওয়ায় বিএনপিকে অনুমতি দেয়া সম্ভব নয়। তিনি বলেন, রোববার বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টিকে অনুমতির বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মানবকণ্ঠকে বলেন, আমরা সমাবেশের অনুমতি চেয়ে রোববার ডিএমপির কাছে আবেদন করেছি। এখনো তাদের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে কোন উত্তর পাইনি।

এদিকে সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ৫ জানুয়ারি সারাদেশে জেলা-উপজেলায় কালো পতাকা উত্তোলন কর্মসূচি ঘোষণা করেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের এ দিনটিকে ‌‘গণতন্ত্র হত্যা’ দিবস হিসেবে পালন করে আসছে বিএনপি।