৫২ বছর পর খুলনা-কোলকাতা ট্রেন চালু : মৈত্রি ছুটবে ১৬ নভেম্বর

0
717

খুলনা টাইমস প্রতিবেদক:
খুলনা থেকে ট্রেনে চেপে কোলকাতায় পৌছানো যাবে সাড়ে ৪ঘন্টার মধ্যে। আর এ সুযোগ তৈরি হবে ১৬ নভেম্বর থেকে। প্রধামন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী ৯ নভেম্বও ভিডিও কনফারেন্সের মাধ্যমে মৈত্রি-২ ট্রেন যাত্রার উদ্বোধন করবেন। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর খুলনা-কোলকাতা ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।
রেলওয়ের সূত্র জানায়, কোলকাতা-খুলনার দুরত্ব রেলপথে ১৭১ কিলোমিটার। তার মধ্যে বাংলাদেশ অংশে ৯৩ কিলোমিটার ও ভারতীঢ অংশে ৭৮ কিলোমিটার। ষ্টেশন থাকবে বাংলাদেশ অংশে শুধুমাত্র যশোর ও বেনাপোল। প্রতি বৃহস্থপতিবার ট্রেনটি সকালে কোলকাতা ছেড়ে পেট্রাপোল হয়ে বেনাপোল সীমান্ত অতিক্রম কওে যশোর ষ্টেশন হয়ে খুলনায় পৌছাবে। দুপুওে আবার যাত্রী নিয়ে খুলনা থেকে কোলকাতার উদ্দেশ্যে রওয়ানা হবে। ট্রেন চালুর জন্য ভারতীয় অংশে রেলপথ ও অবকাঠামোগত সব ধরণের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।
রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো: মাহাবুবুর রহমান জানান, ইতোমধ্যেই সবকাজ সম্পন্ন হয়েছে। নিরাপত্তা বেষ্টনীও নির্মাণ করা হয়েছে। বেনাপোল রেলষ্টেশন থেকে ২কিলোমিটার দূরে আমরাখালি এলাকায় রেলপথ শক্তিশালী করার কাজ চলছে। উল্লেখ্য, গত ৮ এপ্রিল পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হয়। চুয়াডাঙ্গা দর্শনা সীমানা দিয়ে ঢাকা-কোলকাতা রুটের মৈত্রি ২ চলাচল করছে।#