৫২ বছর পর এমন জয় পেল বেলজিয়াম

0
460

স্পোর্টস ডেস্কঃ

জাপানের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়ার পর ৩-২ গোলে জয় পেয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে বেলজিয়াম।

অসাধারণ পারফরম্যান্সে বেলজিয়াম বুঝিয়ে দিয়েছে, খেলাটা পুরো ৯০ মিনিটের। শেষ মুহূর্ত না যাওয়া পর্যন্ত বোঝার উপায় নেই ম্যাচে কে জিতবে কে হারবে? তাই পুরোদমে খেলতে হবে পুরো ৯০ মিনিট।

বিশ্বকাপে বড় ব্যবধানে পিছিয়ে পড়ার পর ফিরে আসার রেকর্ড খুব বেশি নেই। তাইতো বেলজিয়াম দারুণ এক কীর্তি গড়েছে অসাধারণ ফুটবল নৈপূণ্য দেখিয়ে। ৫২ বছর পর বিশ্বকাপের ম্যাচে এমন ফিরে আসা দেখল ফুটবল প্রেমিরা। ১৯৬৬ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ম্যাচে পর্তুগাল ও নর্থ কোরিয়ার ম্যাচে মোট ৮ গোল হয়েছিল। প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে ছিল পর্তুগাল। ইউসিবিওর পর্তুগাল দ্বিতীয়ার্ধে ফিরে ৫ গোল করে। ৫-৩ গোলে ম্যাচ জিতে নেয় পর্তুগাল।

বেলজিয়ামই প্রথম দল যারা ২ বা তার অধিক গোলে পিছিয়ে পড়ার পর নির্ধারিত ৯০ মিনিট খেলে জয় পেয়েছে। ১৯৭০ বিশ্বকাপে পশ্চিম জার্মানিও ২ গোলে পিছিয়ে থেকে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ফিরেছিল। কিন্তু ৯০ মিনিট যাওয়ার পর অতিরিক্ত সময় লেগেছিল পশ্চিম জার্মানির।

বেলজিয়ামের হয়ে একটি করে গোল করেছেন ভার্টোনেন, ফেলাইনি ও নাসের সাডলি। ভার্টোনেন ম্যাচের শুরু থেকে মাঠে নামলেও ফেলাইনি ও নাসের সাডলি বদলি হিসেবে মাঠে নামেন। প্রথমবারের মতো বিশ্বকাপে একই ম্যাচে দুজন বদলি খেলোয়াড় গোল করার রেকর্ডও গড়লেন।