৫ম দফায় টিআইবি পুরস্কার পেলেন দৈনিক পূর্বাঞ্চলের সিনিয়র রিপোর্টার এইচএম আলাউদ্দিন

0
544

সংবাদ বিজ্ঞপ্তি : দৈনিক পূর্বাঞ্চলের সিনিয়র স্টাফ রিপোর্টার এইচ এম আলাউদ্দিন পঞ্চম বারের মত টিআইবি’র অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার লাভ করেছেন। বৃহস্পতিবার দুপুরে ঢাকার ধানমন্ডিস্থ মাইডাস সেন্টারের মেঘমালা কনফারেন্স রুমে অনুষ্ঠিত অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার-২০১৭ বিতরণ অনুষ্ঠানে থেকে তাকে এ পুরস্কার দেয়া হয়।
প্রিন্ট মিডিয়া আঞ্চলিক ক্যাটাগরীতে দৈনিক পূর্বাঞ্চলের এইচ এম আলাউদ্দিন, প্রিন্ট মিডিয়া জাতীয় ক্যাটাগরীতে দৈনিক প্রথম আলোর অরুপ রায় এবং ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরীতে মাছরাঙা টিভির রিপোর্টার মো. বদরুদ্দোজা বাবু ও ইনডেপেনন্ডেট টিভির রিপোর্টার মো. সবুজ মাহমুদ। পুরস্কার প্রাপ্তদের প্রত্যেককে এক লাখ টাকার চেক, একটি ক্রেষ্ট ও সম্মাননা প্রদান করা হয়।
এছাড়া টিভি ডকুমেন্টারির জন্য পুরস্কার পান মাছরাঙা টিভির সিনিয়র ক্যামেরাপার্সন মেহেদি হাসান সোহাগ, ইনডেপেন্ডেট টিভির ভিডিও গ্রাফার রাকিবুল হাসান ও গোলাম কিবরিয়া, যমুনা টিভির ভিডিও গ্রাফার জাহিদ মামর ইসলাম সাদ ও তানভির মিজান। ইলকট্রনিক মিডিয়ার প্রতিবেদন ক্যামেরাপার্সন হিসেব ৫০ হাজার টাকার চেক, ক্রেষ্ট ও সম্মাননাপত্র দেয়া হয় ।
টিআইবি’র ট্রাষ্টি বোর্ডর সদস্য ও সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এ.টি.এম শামসুল হুদার সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানের পরিচালনায় এসময় প্রধান অতিথি হিসেবে  পুরস্কারপ্রাপ্ত সাংবাদিকদের হাতে ক্রেষ্ট, চেক ও সম্মাননাপত্র তুল দেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভি।


এর আগে দুর্নীতিবিরোধী আন্দোলনে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক সংলাপে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন, দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার ইফতেখার মাহমুদ, বাংলাভিশনের বার্তা সম্পাদক শারমীন রিনভী ও দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি। ধন্যবাদ জ্ঞাপন করেন, টিআইবি’র নির্বাহী ব্যবস্থাপনার উপদেষ্টা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের।
এইচ এম আলাউদ্দিনের ২০টি প্রতিবেদন ২০১৬ সালের ১৭ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত দৈনিক পূর্বাঞ্চলে প্রকাশিত হয়। তার প্রতিবেদনগুলোর শিরোনাম ছিল ‘স্বাস্থ্য সেবায় অনিয়ম’। প্রতিবেদনগুলোতে ওষুধের মূল্য নিয়ন্ত্রহীন, নকল ও ভেজাল ওষুধ বিক্রি, লাইসেন্সবিহীন ফার্মেসী, ওষুধের পরিবর্তে ফুড সাপ্লিমট প্রেসক্রিপশন লেখা, মুদি দোকানে ওষুধ বিক্রি, ব্যবস্থাপত্রবিহীন ওষুধ বিক্রি, সরকারি হাসপাতালের সংকটের সুযোগ বেসরকারি প্রতিষ্ঠানের আইসিইউ ব্যবসা, অধিক মূল্য হলেও বেসরকারি প্রতিষ্ঠান থেকে পরীক্ষা করাতে বাধ্য রোগীরা, লাইসন্সবিহীন ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার গড়ে ওঠাসহ স্বাস্থ্যসেবার বিভিন্ন অনিয়মের চিত্র ফুটে ওঠে।
উল্লেখ্য, খুলনার স্বাস্থ্য সেবার হালচিত্র, কোচিং নির্ভর শিক্ষা, শহরতলীতে ভূমিদস্যুদের উত্থান এবং খুলনার স্বাস্থ্য সেবা দুরাবস্থা বিষয়ক ধারাবাহিক প্রতিবেদনের জন্য যথাক্রম ২০০৭, ২০১১, ২০১৩ ও ২০১৪ সালে এইচ এম আলাউদ্দিন টিআইবি’র অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার লাভ করেন।
এইচ এম আলাউদ্দিন ২০০২ সালের পয়লা জুলাই থেকে দৈনিক পূর্বাঞ্চলে স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত। এর আগে তিনি দৈনিক প্রবাহ, দৈনিক জনবার্তা, দনিক সদ্যখবর, দৈনিক হিযবুল্লাহ, দৈনিক কালান্তর, দৈনিক শতকন্ঠ (ঝালকাঠি), দনিক ইনকিলাব ও দৈনিক আমাদের সময় পত্রিকায় কর্মরত ছিলেন।