২৮ বছরেও হওয়া যাবে ছাত্রলীগের নতুন কমিটির নেতা

0
387

অনলাইন ডেক্স : সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী, কেন্দ্রীয় বা শাখা পর্যায়ের নেতার বয়স ২৭ বছরের বেশি হতে পারবে না। নতুন নেতৃত্ব নির্বাচনে সেটা এক বছর বাড়িয়ে ২৮ করার ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী।
ক্ষমতাসীন আওয়ামী লীগের সংগঠন ছাত্রলীগের নতুন নেতৃত্ব নির্বাচনে বয়সসীমা এক বছর বাড়ানোর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১১ মে, শুক্রবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।


সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী, কেন্দ্রীয় বা শাখা পর্যায়ের নেতার বয়স ২৭ বছরের বেশি হতে পারবে না। নতুন নেতৃত্ব নির্বাচনে সেটা এক বছর বাড়িয়ে ২৮ করার ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী।
২০০৬ সাল থেকে অলিখিতভাবে ২৯ বছরকে বয়সসীমা হিসাব করে আসছিলেন ছাত্রলীগের নেতাকর্মীরা। সে জন্য এবার বয়সসীমা নির্ধারণের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার দিকে তাকিয়ে ছিলেন পদ প্রত্যাশীরা।
শেখ হাসিনা বলেন, ‘এই কমিটির মেয়াদ ৯ মাস আগেই পেরিয়ে গেছে। কেউ যাতে বঞ্চিত না হয়, সে জন্য ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনের বয়স ২৭ থেকে ২৮ বছর পর্যন্ত বৃদ্ধি করা হলো।
বাঙালির ইতিহাস ছাত্রলীগের ইতিহাস। প্রতিটি আন্দোলনে ছাত্রলীগের অবদান রয়েছে। দেশের সব আন্দোলন-সংগ্রামে আওয়ামী লীগের পাশাপাশি ছাত্রলীগও ছিল। আন্দোলন গড়ে তোলায় আওয়ামী লীগের পাশাপাশি ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করেছিল।’
মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ না হওয়ায় কোনো দুশ্চিন্তা নেই বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘মাত্র ৪৬ সেকেন্ড আগে মহাকাশে স্যাটেলাইট পাঠানো যাবে না বলে জানানো হয়। এটা যান্ত্রিক কারণে হতে পারে।
আকাশে মেঘ জমলে, বায়ুর ঘনত্ব বাড়লে স্যাটেলাইট পাঠানো যাবে না। আজ আমেরিকার সময় ৪টায় (বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা) আবার উৎক্ষেপণ করার সময় নির্ধারণ করা হয়েছে।