২১তম রাষ্ট্রপতি নির্বাচন ১৮ ফেব্রুয়ারি

0
220

অনলাইন ডেস্ক : দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচন আগামী ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। তিনি বলেন, এমপিরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করবেন। এদিন বেলা দুইটায় জাতীয় সংসদের অধিবেশন কক্ষে ভোট গ্রহণ হবে। বৃহস্পতিবার বিকেলে নির্বাচন কমিশন কার্যালয়ে রাষ্ট্রপতি নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন তিনি।

সিইসি বলেন, মনোনয়পত্র দাখিল ৫ ফেব্রুয়ারি, যাচাই-বাচাই ৭ ফেব্রুয়ারি এবং ১০ ফেব্রুয়ারি প্রার্থীতা প্রত্যাহারের দিন ঠিক করা হয়েছে। ১৮ ফেব্রুয়ারি বেলা দুইটায় জাতীয় সংসদের অধিবেশন কক্ষে ভোটগ্রহণ হবে। সংবিধান অনুযায়ী এতে ভোট দেবেন এমপিরা। এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাচন কমিশনার।

তিনি জানান, নির্বাচনে ভোটার সংখ্যা ৩৪৮ জন। সংসদ সদস্য ৩৫০ জন হলেও মৃত্যুজনিত কারণে দুটি আসন শূন্য রয়েছে।

এর আগে সিইসি বুধবার বিকেল তিনটায় সংসদ ভবনস্থ স্পিকারের কার্যালয়ে যান। স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাতের সময় আরও উপস্থিত ছিলেন ইসির ভারপ্রাপ্ত সচিব, নির্বাচন কমিশন সচিবালয় ও সংসদ সচিবালয়ের কর্মকতারা।

সাক্ষাতের বিষয়ে স্পিকার সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদ সচিবালয় থেকে আমার কাছে সিইসির সাক্ষাতের সময় চাওয়া হয়েছিল। সে হিসেবে বৈঠক হয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল আমাকে জানানো হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এমপিরা রাষ্ট্রপতি নির্বাচন করে থাকেন। ইসি সচিবালয় থেকে আমাদের কাছে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটার তালিকা চাওয়া হয়েছিল। আমরা তা সরবরাহ করেছি।

২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করে বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তার পাঁচ বছরের মেয়াদ ২৩ এপ্রিল শেষ হবে। আর সংবিধান অনুযায়ী মেয়াদ অবসানে পূর্ববর্তী নব্বই থেকে ষাট দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।