২০২২ সালের ৪৮ দল নিয়ে কাতার বিশ্বকাপ!

0
370

রাশিয়া বিশ্বকাপের আগে থেকেই কাতারে ২০২২ সালের বিশ্বকাপে ৪৮ দলের অংশগ্রহণ নিয়ে প্রশ্ন উঠেছিল। কখনো সেই সম্ভাবনা উজ্জ্বল হচ্ছিল, আবার কখনো শোনা যাচ্ছিল কাতার থেকে হচ্ছে না ৪৮ দলের বিশ্বকাপ। আগের বিশ্বকাপগুলোতে ৩২ দলের হলেও এই আসরে ৪৮ দলের অংশগ্রহণ দেখা যেতে পারে- গতকাল মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সভায় এমনই এক ইঙ্গিত দিলেন আন্তর্জাতিক ফুটবল সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
সাক্ষাৎকারে তিনি বলেন, যদি এটা সম্ভব হয় তাহলে অবশ্যই বাস্তবায়ন হবে। আমরা এ বিষয়ে কাতারের ফুটবল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছি। এছাড়া অন্যান্য দেশের ফুটবল সংস্থার সঙ্গেও কথা বলছি। আশা করছি এবারই এটা হতে পারে। যদি না হয় এর জন্য আমরা চেষ্টা চালিয়ে যাব। কারণ আমরা চাই সব সময় ফুটবলে নতুন কিছু আনতে।
এদিকে ৪৮ দলের অংশগ্রহণের বিষয়ে কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির প্রধান আহসান আল তাহওয়াদি বলেন, বিষয়টি নিয়ে আমরা আলোচনা করছি। বিশ্বকাপ বাছাই পর্বের আগেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবো। যদিও ২০২৬ ফুটবল বিশ্বকাপে ৪৮ দলের অংশগ্রহণের বিষয়টি আগেই নিশ্চিত করেছে ফিফা। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে বসবে ২০২৬ বিশ্বকাপের আসর। তথ্য: বাংলাদেশ প্রতিদিন