১ নভেম্বর থেকে খুলনায় আয়কর মেলা শুরু

0
644

খুলনা টাইমস প্রতিবেদন : যাদের সক্ষমতা রয়েছে তাদের আয়কর প্রদানে অনুপ্রানিত করা হবে। আয়কর মেলায় করদাতাদের সবধরনের সুবিধা দেওয়া হবে। মেলায় করদাতাগণ আনন্দ মুখর পরিবেশে তাদের রিটার্ন দাখিল ও আয়কর প্রদান করতে পারবেন। রোববার সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন খুলনা কর অঞ্চলের আপীল কমিশনার প্রশান্ত কুমার রায় ও কর কমিশনার মোঃ ইকবাল হোসেন।
বেলা ১২টায় নগরীর বয়রা কর ভবনে আয়কর মেলা উপলক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় বিগত সময়ে খুলনা কর অঞ্চলের বিভিন্ন সাফল্য তুলে ধরা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব। আয়কর মেলায় সাংবাদিকদের সবধরণের সহযোগীতা কামনা করা হয়। সেই সাথে মেলা সফল করতে সকল শ্রেণী পেশার মানুষের অংশ গ্রহণের আহবান জানানো হয়।
এবারের আয়কর মেলায় দর্শনার্থীদের আট ধরণের সুবিধা দেওয়া হবে। মেলায় নতুন করদাতাগণ ই-টিআইএন রেজিস্ট্রেশন ও পুরাতন করদাতাগণ রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। আয়কর রিটার্ন পূরণ ও দাখিলের জন্য সব ধরণের সহযোগীতা প্রদান করা হবে। অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের বিশেষ সুবিধা থাকবে। যেকোন বিষয়ে জিজ্ঞাসার জন্য হেলপ ডেস্ক’র সহযোগীতা নেওয়া যাবে। আয়কর প্রদানের জন্য সোনালী ও জনতা ব্যাংকের বুথের ব্যবস্থা থাকবে। আয়কর অধিক্ষেত্র ও আইন বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হবে। এছাড়াও মহিলা, প্রতিবন্ধী ও প্রবীন করদাতাদের জন্য পৃথক কাউন্টারের সুবিধা থাকবে।
প্রতি বছরের ন্যায় সপ্তম বারের মত এবছর খুলনা কর অঞ্চলের উদ্যোগে বিভাগীয় ১০টি জেলা শহর ও ৮টি উপজেলা সার্কেলে এই মেলা অনুষ্ঠিত হবে। এরমধ্যে বয়রাস্থ কর ভবনে ৭দিন ব্যাপী, বাকী ৯টি জেলা শহরে ৪ দিন ব্যাপী এবং ৬টি উপজেলায় ২ দিন ও ১ দিন এই মেলা অনুষ্ঠিত হবে। ২-৫ নভেম্বর যশোর পৌর কমিউনিটি সেন্টার, বাগেরহাট অফিসার্স ক্লাব, চুয়াডাঙ্গা এসোসিয়েশন হল (সাহিত্য পরিষদ), ঝিনাইদহ পৌরসভা চত্বও, কুষ্টিয়া পৌরসভা চত্বরে এবং ৪-৭ নভেম্বর সাতক্ষীরা শিল্পকলা একাডেমী, মেহেরপুর পৌরসভা টাউন হলে, নড়াইল উপজেলা পরিষদ, মাগুরা সাহা পাড়া আয়কর অফিসে এই মেলা অনুষ্ঠিত হবে। এছাড়াও ৫-৬ নভেম্বর ঝিকরগাছা ও নওয়াপাড়া, ৬-৭ নভেম্বর ঝিনাইদহ কালীগঞ্জ, কুষ্টিয়া ভেড়ামারা, বাগেরহাট মংলা ও সাতক্ষীরা কালীগঞ্জে দুই দিন ব্যাপী এবং কুষ্টিয়ার কুমারখালী ও ডুমুরিয়ার উজেলায় ১ দিন এই মেলা অনুষ্ঠিত হবে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন যুগ্ম কর কমিশনার গণেশ চন্দ্র মন্ডল ও মোঃ মঞ্জুর আলম, উপকর কমিশনার মোহাম্মদ আব্দুল্লাহ, আবু নসর মোঃ মাহাবুবুজ্জামান ও মোঃ আবু মুসা, সহকারী কর কমিশনার রুপন চন্দ্র দাস, অনিমেষ চন্দ্র দাস এবং অতিরিক্ত সহকারী কর কমিশনার নীলাক্ষি রতন মন্ডল।