১৬ বছর পর খুলনায় ট্যাক্স ল’ইয়ার্স এসোসিয়েশনের এজিএম হচ্ছে

0
466

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
আগামী ২৪ মার্চ বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স এসোসিয়েশন (বিটিএলএ)’র ৩৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম-২০১৮) খুলনায় অনুষ্ঠিত হবে। সারা দেশ থেকে প্রায় সাড়ে ৫শ আয়কর আইনজীবী কাউন্সিলর ও ডেলিগেটস হিসেবে এই সভায় অংশগ্রহণ করবেন। ২০০২ সালে সর্বশেষ এই সভা খুলনায় অনুষ্ঠিত হয়েছিল। দীর্ঘ ১৬ বছর পর খুলনার এই সভাকে ঘীরে আইনজীবীদের মাঝে উৎসাহ উদ্দিপনা কাজ করছে।
আগামী শনিবার খুলনা ক্লাবে সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত এই সভা চলবে। আয়কর আইন ও পেশাগত বিভিন্ন সমস্যা আলোচনার পাশাপাশি কর আদায় বৃদ্ধিতে সরকারকে কিভাবে সহযোগীতা করা যায় সে বিষয়ে আলোচনা করা হবে। বিভাগীয় ট্যাক্স ল’ইয়ার্স এসোসিয়েশন ও খুলনা আয়কর আইনজীবী সমিতির সহযোগীতায় কেন্দ্রিয় সংগঠন বাংলাদেশ ট্যাক্স্য ল’ইয়ার্স এসোসিয়েশনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। এজিএম সুষ্ঠু ও সফল করার লক্ষ্যে এসোসিয়েশনের সভাপতি মনিরুল হুদা, মহাসচিব আব্দুল গফুর মজুমদার-২, খুলনা বিভাগীয় সভাপতি মাহবুব আলম, সাধারণ সম্পাদক জিএম গোলম রসুল, খুলনা ট্যাক্সেস বার এসোসিয়েশনের সভাপতি হারুনুর রশিদ হেলাল, সাধারণ সম্পাদক এবিএম মোস্তফা জামান বিভিন্ন দায়ীত্ব পালন করছেন।
বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স এসোসিয়েশনের সভাপতি মনিরুল হুদা জানান, দেশের ৬৪টি ট্যাক্স বার থেকে কাউন্সিলর ও ডেলিগেটসরা বার্ষিক সাধারণ সভায় অংশ নেবেন। সভায় আয়কর আইন, পরিপত্র ও পেশাগত সমস্যা নিয়ে আলোচনা ও মতামত শেষে সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়াও সরকারের কর আদায় বৃদ্ধিতে সহযোগীতার জন্য আইনজীবীদেও কাছ থেকে বিভিন্ন সুপারিশ গ্রহণ করা হবে। এই সুপারিশগুলো যাচাই বাছাই করে রাজস্ব বোর্ডকে জানানো হবে।
বিভাগীয় সাধারণ সম্পাদক জিএম গোলাম রসুল বলেন, এসভায় পেশাগত ভুল-ত্রæটি নিয়ে আলোচনা হয়। সিনিয়র আইনজীবীগণ বিভিন্ন বিষয় নিয়ে তাদের অভিজ্ঞতার আলোকে দিকনির্দেনা প্রদান করেন। কর আদায় বাড়াতে রাজস্ব বোর্ডকে সহযোগীতার জন্য সকলের মতামত নেওয়া হয়।
উল্লেখ্য, সর্বপ্রথম ১৯৮২ সালে, এরপর ২০০২ সালে এবং আগামী ২৪ মার্চ তৃতীয় বারের মত আয়কর আইনজীবীদের কেন্দ্রিয় সংগঠন বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় খুলনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশের প্রায় ২২ হাজার আয়কর আইনজীবীর মধ্যে প্রতিটি বার থেকে সংখ্যা অনুপাতে ৫০ জনে একজন কাউন্সিলর নির্বাচিত হন। নির্বাচিত সকল কাউন্সিলরবৃন্দ ভোটের মাধ্যমে তাদের কেন্দ্রিয় কমিটি নির্বাচিত করেন।