১১ দফা দাবীতে পাটকল শ্রমিকদের ট্রাকে লাল পতাকা মিছিল বুধবার

0
534

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
খুলনাসহ দেশব্যাপী রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মজুরী কমিশন ও বকেয়া বকেয়া মজুরী বেতনসহ ১১ দফা দাবীতে বুধবার (১৭ জানুয়ারি) লাল পতাকা মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। এদিকে চলমান আন্দোলন ও লাল পতাকা মিছিলের সফলে মঙ্গলবার (১৬ জানুয়ারি) স্ব-স্ব মিলে গেট সভা অনুষ্ঠিত হয়েছে।
গেট সভায় বক্তারা বলেন, গত ১৮ ডিসেম্বর থেকে শ্রমিকরা মজুরী কমিশন বাস্তবায়ন, প্রত্যেক মিলে বকেয় মজুরী, ২০% মহার্ঘ ভাতা, ৫০২ নং সার্কুলার অনুযায়ী মুজরী প্রদান, খালিশপুর, দৌলতপুর জুট মিলে শ্রমিকদের স্থায়ী করে অন্যান্য মিলের নিয়মে মজুরীর ব্যবস্থাসহ ১১ দফা বাস্তবায়নের দাবীতে আন্দোলনে নেমেছে। সপ্তাহিক বকেয়া মজুরীর দাবীতে গত ২৮ ডিসেম্বর খুলনার ৮ টি পাটকলের উৎপাদন বন্ধ করে দেয় বিক্ষুদ্ধ শ্রমিকরা। আন্দোলনের ২৮ দিন এবং মিলের উৎপাদন বন্ধ রাখার ১৯ দিনেও বিজেএমসি থেকে আন্দোলন নিরসনের কোন উদ্যোগ নেয়া হয়নি।
পাটকল শ্রমিকদের সংগঠন বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ পরিষদের আহবায়ক সরদার মোতাহার উদ্দিন জানান, দিত্বীয় ধাপের আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে আজ (বুধবার) সকাল ১১টায় খুলনার প্লাটিনাম, ক্রিসেন্ট, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইষ্টার্ন, আলিম ও জেজেআই জুট মিলে লাল পতাকা হাতে নিয়ে ট্রাকে করে মিল এলাকাসহ খুলনা সিটিতে প্রতিবাদ জানাবে শ্রমিকরা।
শ্রমিক নেতারা জানান, খুলনা জেলা প্রশাসকের কাছে গত সোমবার ১১ দফা আন্দোলনের স্মরাক লিপি প্রদান করা হয়েছে। শ্রমিকরা মজুরী কমিশন বাস্তবায়ন ও সকল বকেয়া মজুরী এককালীন পরিশোধ করা না হলে কাজে যোগদান না করার সিদ্ধান্তে অনড় রয়েছেন।
পরিষদের কার্যকরী আহবায়ক মোঃ সোহরাব হোসেন বলেন লাল পতাকা মিছিল সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে ব্যাপক কর্মসূচি নেয়া হয়ে হয়েছে। খুলনার ৮টি পাটকলের শ্রমিকরা প্রায় ৫০টি ট্রাক নিয়ে মিছিল বের করবে। মিছিলটি নতুন রাস্তা থেকে শিববাড়ি মোড়, শান্তিধামের মোড়, খুলনা জেলা প্রশাসকের কার্যালয়সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হবে।
#