১১ দফা দাবিতে খুলনাঞ্চলের পাটকল শ্রমিকদের রাজপথ-রেলপথ অবরোধ

0
1018

এম জে ফরাজী : মজুরী কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরী পরিশোধসহ ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে রাজপথ রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেছে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের ডাকে রবিবার সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত মহানগরীর নতুন রাস্তা মোড়ে এ অবরোধ কর্মসূচি পালন করা হয়।
খুলনার রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে এ অবরোধ কর্মসূচি পালন করে। ৮টায় বিক্ষুব্ধ শ্রমিকরা বিভিন্ন মিল থেকে বিক্ষোভ মিছিল নিয়ে নতুন রাস্তার মোড়ে আসে এবং রাজপথে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন ও রেলপথ অবরোধ করে। শ্রমিক-কর্মচারীরা নিজ নিজ মিল থেকে মিছিল নিয়ে এ কর্মসূচিতে অংশ নেয়।
কর্মসূচিতে খালিশপুর শিল্পাঞ্চলের ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর ও স্টার জুট মিলের শ্রমিকরা নতুন রাস্তা মোড়ে এবং আটরা শিল্পাঞ্চলের ইস্টার্ণ ও আলীম জুট মিলের শ্রমিকরা আটরায় মিলের সামনে ও নওয়াপাড়া শিল্প এলাকার কার্পেটিং ও জেজেআই শ্রমিকরা নওয়াপাড়া শিল্প এলাকায় অবস্থান রাস্তা নিয়ে অবরোধ করে। এ কর্মসূচির কারণে মিলগুলোর উৎপাদন বন্ধ ছিল।
পাটকল সিবিএ-ননসিবিএ শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক দ্বীন ইসলাম বলেন, সারাদেশের রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা আন্দোলন করছে। কিন্তু দাবি আদায়ে কোনও ধরনের অগ্রগতি হচ্ছে না। সিটি নির্বাচনের আগে দাবি আদায় না হলে শ্রমিকরা ভোট কেন্দ্রে যাবে না বলে শীর্ষ পর্যায়ের বৈঠক থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আলিম জুট মিল মজদুর ইউনিয়নের সভাপতি সরদার আ. হামিদ বলেন, শ্রমিকরা নিয়মিত মজুরি না পেয়ে অর্ধাহারে, অনাহারে জীবন যাপন করছে। দাবি আদায় না হলে ৪ মে শ্রমিক সমাবেশের মাধ্যমে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।
পরিষদের কার্যকরী সভাপতি শ্রমিক নেতা মো. সোহরাব হোসেন জানান, খালিশপুর দৌলতপুর শিল্পাঞ্চলের শ্রমিকরা নতুন রাস্তা মোড়, আটরা শিল্পাঞ্চলের শ্রমিকরা আটরা-গিলাতলায় ও নওয়াপাড়া শিল্পঞ্চলের শ্রমিকরা জেজেআইর সামনে অবস্থান নিয়ে সকাল ৮টা থেকে এ কর্মসূচি পালন করছে।