১০ বছর পর শ্রীলঙ্কাকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

0
461

স্পোর্টস ডেস্কঃ
ক্রীড়া ডেস্ক: ২৫ বলে শেষ ৫ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজকে সহজেই জয় উপহার দিল শ্রীলঙ্কা। টেস্টে এমন জয়ের জন্য ১০ বছর অপেক্ষা করতে হল ওয়েস্ট ইন্ডিজকে।

পোর্ট অব স্পেনে শ্রীলঙ্কাকে ২২৬ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ২০০৮ সালের পর এই প্রথম শ্রীলঙ্কাকে টেস্টে হারাল ক্যারিবীয়ানরা। ২০০৮ সালের এপ্রিলে এই পোর্ট অব স্পেনেই ক্রিস গেইলের ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছিল মাহেলা জয়াবর্ধনের শ্রীলঙ্কাকে। এ ১০ বছরে দুই দল টেস্ট খেলেছে মাত্র ৫টি। ৩টি ড্র হয়েছে বাকি ২টি জিতেছে শ্রীলঙ্কা।

রোববার জয় পেতে কষ্ট হয়নি ওয়েস্ট ইন্ডিজের। রোস্টন চেইস ও দেবেন্দ্র বিশুর স্পিনে সহজেই জয় পায় স্বাগতিকরা। ৪৫৩ রানের বিশাল টার্গেটে ব্যাটিংয়ে নেমে দ্রুত উইকেট হারায় শ্রীলঙ্কা। চতুর্থ দিন শেষে তাদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৭৬। ৯৪ রানে অপরাজিত ছিলেন কুশল মেন্ডিস। আজ তার সেঞ্চুরির অপেক্ষায় ছিল শ্রীলঙ্কা।

পঞ্চম দিনের শুরুতেই তিন অঙ্ক ছুঁয়ে ফেলেন মেন্ডিস। ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি পাওয়ার পর শন গ্যাব্রিয়েলের বলে আউট হন এ ওপেনার। ২১০ বলে ১০ চার আর দুটি ছক্কায় ১০২ রান করে ফিরে যান মেন্ডিস। নাইটওয়াচম্যান লাহিরু গামাগে ৪৯ বলে ৩ রান করে ফেরেন ।

এরপর বিশাল ধস নামে লঙ্কান ব্যাটিং অর্ডারে। ২৫ বলে শেষ ৫ ব্যাটসম্যান আউট হন। এ সময়ে স্কোরবোর্ডে যোগ হয় মাত্র ৮ রান। ২২৬ রানে শেষ হয় লঙ্কানদের দ্বিতীয় ইনিংস। বল হাতে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার চেইস। ১৫ রানে ৪ উইকেট নেন তিনি। ৩টি উইকেট নেন বিশু।

এর আগে ওয়েস্ট ইন্ডিজের করা ৮ উইকেটে ৪১৪ রানের জবাবে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে করেছিল ১৮৫ রান। স্বাগতিক দল দ্বিতীয় ইনিংসে করে ৭ উইকেটে ২২৩ রান। প্রথম ইনিংসে দারুণ সেঞ্চুরি হাঁকানো উইকেট রক্ষক ব্যাটসম্যান ডাওরিচ পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার।

এদিকে পোর্ট অব স্পেনে নতুন রেকর্ডও গড়েছে হোল্ডারের দল। রানের হিসেবে ২২৬ রানের জয় এখন সর্বোচ্চ। সেন্ট লুসিয়াতে দুই দলের শেষ টেস্ট শুরু হবে আগামী বৃহস্পতিবার।