হ্যাকারদের কবল থেকে উদ্ধার শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

0
451

টাইমস রিপোর্ট : হ্যাকারদের কবল থেকে উদ্ধার করা হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ওয়েবসাইট। বৃহস্পতিবার দুপুরে এই ওয়েবসাইটটি সচল হয়।
বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের পরিচালক অধ্যাপক ড. জহিরুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, বৃহস্পতিবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনা হয়েছে। বর্তমানে সাইটটির নিরাপত্তার যেসব ক্রটি ছিল, তা খতিয়ে দেখার পাশাপাশি সুরক্ষিত করার ব্যবস্থা নেয়া হচ্ছে। সেই সঙ্গে হ্যাকার কে বা কারা তা অনুসন্ধানের চেষ্টাও চলছে।
এদিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মতো একটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকিংয়ের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের সাইবার দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। এনিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন।
বুধবার গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাকারের কবলে পড়ে। ওই দিন রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লুলয সেক নামে একটি আইডি থেকে ইংরেজিতে পোস্ট দেয়া হয়। বাংলায় তার অর্থ দাঁড়ায়, ‘নিরাপত্তা ? এটা একটা বিভ্রম! সাস্টের অফিশিয়াল ওয়েবসাইট ডাউন করা হয়েছে। আমি কে ? সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষেও। এর আগে গত ২০১৪ সালের ২৫ নভেম্বর এবং ২০১৫ এর ২৬ আগস্টেও হ্যাকিংয়ের শিকার হয় বিশ্ববিদ্যালয়ের এই ওয়েবসাইটটি।